মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

গত ২৬ জুলাই থেকে গত ২৮ জুলাই পর্যন্ত ৩ দিনে কক্সবাজারে করোনা আক্রান্ত হয়ে ৯ জনের প্রাণহানি হয়েছে। গত ২৫ জুলাই পর্যন্ত কক্সবাজার জেলায় করোনা আক্রান্ত হয়ে মোট মৃত্যুর সংখ্যা ছিল ১৭৫ জন। আর ২৮ জুলাই পর্যন্ত এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে
মোট ১৮৪ জনে। একইসময়ে জেলায় মোট করোনা আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৪৫০ জন। আক্রান্তদের মধ্যে ২ হাজার ৪৯৪ জন রোহিঙ্গা শরনার্থী।

কক্সবাজার সিভিল সার্জন অফিসের পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে।

করোনার প্রকোপের শুরু থেকে গত প্রায় ১৬ মাসে কক্সবাজার জেলায় করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করা ১৮৪ জনের মধ্যে ২৮ জন রোহিঙ্গা শরনার্থী। তারমধ্যে, উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প গুলোতে ২৬ জন এবং টেকনাফের রোহিঙ্গা ক্যাম্প গুলোতে ২ জনের মৃত্যু হয়েছে। করোনায় ২৮ জুলাই পর্যন্ত জেলায় মোট ১৮৪ জন প্রাণহানির মধ্যে, শুধু কক্সবাজার সদর উপজেলায় মৃত্যুবরণ করেছে ৮৬ জন। একই সময়ে কক্সবাজার সদর উপজেলায় করোনা আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৯ শত ২৬ জন রোগী।

এছাড়া, ২৮ জুলাই পর্যন্ত করোনাতে উখিয়া উপজেলায় ২৬ জন রোহিঙ্গা শরনার্থী সহ মোট মৃত্যুবরণ করেছেন ৪০ জন এবং করোনা আক্রান্ত হয়েছেন ৪ হাজার ২ শত ৮২ জন। চকরিয়া উপজেলায় মৃত্যুবরণ করেছেন ২০ জন এবং আক্রান্ত হয়েছেন ১ হাজার ১১৮ জন। টেকনাফ উপজেলায় ২ জন রোহিঙ্গা শরনার্থী সহ মোট মৃত্যুবরণ করেছেন ১৮ জন এবং আক্রান্ত হয়েছেন ২ হাজার ৪৯৪, রামু উপজেলায় মৃত্যুবরণ করেছেন ৮ জন এবং আক্রান্ত হয়েছেন ১ হাজার ৩ জন। পেকুয়া উপজেলায় মৃত্যুবরণ করেছেন ৫ জন এবং আক্রান্ত হয়েছেন ৫০২ জন, মহেশখালী উপজেলায় মৃত্যুবরণ করেছেন ৪ জন এবং আক্রান্ত হয়েছেন ৯৫২ জন, কুতুবদিয়া উপজেলায় মৃত্যুবরণ করেছেন ৩ জন এবং আক্রান্ত হয়েছেন ১৭৩ জন।

কক্সবাজার জেলায় মোট আক্রান্তের তুলনায় মৃত্যুর হার ১’৩২% ভাগ। একইসময়ে সুস্থ হয়েছেন ১৩ হাজার ৯৮১ জন করোনা রোগী।