জাহাঙ্গীর আলম কাজল, নাইক্ষ্যংছড়ি
করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে নাইক্ষ্যংছড়ি উপজেলার সোনাইছড়ি ইউনিয়নসহ বিভিন্ন গ্রামাঞ্চলে জনসচেতনতামূলক পরামর্শ ও মাস্ক বিতরণ করছেন বান্দরবানের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো: সাজ্জাদ জাহিদ রাতুল।
শনিবার (২৪ জুলাই) সকালে উপজেলা সদর ও সোনাইছড়ি ইউনিয়নের বিভিন্ন এলাকায় উপজেলা প্রশাসন পক্ষ থেকে পথচারী, অটোরিকশা ও অন্যান্য যানবাহনের চালক ও যাত্রীদের মাঝে মাস্ক বিতরণ ও সাধারণ মানুষের মুখে মাস্ক পরিয়ে দেন এবং জনসচেতনতামূলক পরামর্শ দেয়া হয়।
মাস্ক না পরার অপরাধে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ৪ জন পথচারীকে ৫শ টাকা জরিমানা আদায় করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো; সাজ্জাদ জাহিদ।
অভিযান প্রসঙ্গে উপজেলা নির্বাহী অফিসার সালমা ফেরদৌস বলেন, করোনাভাইরাসের মোকাবেলায় প্রধানমন্ত্রীর কড়া নির্দেশনা ও বিদ্যমান আইন বাস্তবায়ন করতে আমরা সবাই মিলে মাস্কের ব্যবহার নিশ্চিত করতে চাই। করোনাভাইরাস প্রতিরোধে জনসচেতনতা ও স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে চলার কোনো বিকল্প নেই।
সাধারণ মানুষের মাঝে সচেতনা জাগাতে ভয়ভীতি না দেখিয়ে তাদেরকে বুঝিয়ে মাস্ক পরতে বলেছি। প্রথমে সীমিত আকারে জরিমানা করা হয়েছে এবং পরবর্তীতে মাস্ক না পরে বের হলে জরিমানা করা হবে। এর মধ্যে উপজেলা প্রশাসনের মাধ্যমে সারা উপজেলায় মাস্কের ব্যবহার নিশ্চিত করতে প্রতিটি সরকারি বেসরকারি দপ্তরে মাস্ক ছাড়া কেউ এলে তাকে কোন সহযোগিতা করা হবে না।
প্রাণঘাতী করোনাভাইরাস থেকে রক্ষা পেতে হলে আমাদের একমাত্র হাতিয়ার হচ্ছে মাস্ক।করোনাভাইরাস প্রতিরোধে জনসচেতনতা ও স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে চলার কোনো বিকল্প নেই। তিনি করোনাভাইরাস সংক্রমণ রোধে উপজেলার সকল জনগণকে বাড়ী থেকে বের হলেই অব্যশই মাস্ক পড়তে হবে বলে অনুরোধ জনান।