শাহেদুল ইসলাম মনির, কুতুবদিয়াঃ
কুতুদিয়ায় পূর্ণিমার প্রভাবে স্বাভাবিকের চেয়ে বেড়ে যাওয়া জোয়ারের পানিতে তলিয়ে গেছে আলী আকবর ডেইল ইউনিয়নের বেশ কয়েকটি গ্রাম।

শনিবার (২৪ জুলাই ) সকাল ১১টার দিকে ঝোড়ো বৃষ্টির সঙ্গে জোয়ারের পানি স্বাভাবিকের চেয়ে ৩-৪ ফুট উচ্চতায় প্রবাহিত হওয়ায় ভাঙ্গা বেড়িবাঁধের একাধিক পয়েন্ট দিয়ে সাগরের লোনা পানি লোকালয়ে ঢুকে পড়ে।

জোয়ারের পানি ঢুকেছে দ্বীপের একমাত্র বায়ুবিদ্যুৎ এলাকা তাবালেরচরসহ পার্শ্ববর্তী এলাকার বেশকিছু পয়েন্ট দিয়ে।

এতে তলিয়ে গেছে লবণের মাঠসহ ১০টি পাড়া। তলিয়ে যাওয়া বাড়িঘরের মানুষ আশ্রয়কেন্দ্রে অবস্থান নেওয়া জন্য বলা হয়েছে সরেজমিন বিভিন্ন এলাকা পরিদর্শন করে দুর্গতদের সহায়তার ব্যবস্থা করা হচ্ছে এমনটিই জানিয়েছেন কুতুবদিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নুরের জামান চৌধুরী ।

সূত্র জানায়, আলী আকবর ডেইল ইউনিয়নের কাহারপাড়া, কিরণপাড়া, কাজীপাড়া, টেকপাড়া, তেলিপাড়া, সাগর পাড়া, নাছিয়ার পাড়া, হকদার পাড়া, হায়দার পাড়া, পন্ডিত পাড়া ও বায়ু বিদ্যুৎ কেন্দ্র বেশি প্লাবিত হয়েছে। লোকালয়ে আসা পানিতে তলিয়েছে বেশ কিছু বাড়িঘর।

দুর্গত এসব বাসাবাড়ির আনুমানিক ৩০ পরিবার টেকপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, কুতুব আউলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আশ্রয়কেন্দ্রে অবস্থান নিয়েছেন।

আলী আকবার ডেইল এলাকার বাসিন্দা আব্দুল হাকিম বলেন, বেড়িবাঁধ না থাকাতে পূর্ণিমার জোয়ারে পানি স্বভাবিক চেয়ে কয়েক ফুট বেশি প্রবাহিত হয়ে এলাকায় ঢুকে বসতভিটা ও পুকুর তলিয়ে যায়। এতে অনেক পুকুরের মাছ পানিতে ভেসে গেছে। ফলে মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছেন স্থানীয়রা।

আলী আকবার ডেইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নুরুচ্ছা (বি.কম) জানান, বেড়িবাঁধ না থাকাতে সকাল থেকে বৃষ্টি ও বাতাসের তীব্রতা বেড়েছে। তার ওপর ভরা পূর্ণিমার কারণে স্বাভাবিক জোয়ারের চেয়ে সাগরের পানির উচ্চতা কয়েক ফুট বেড়েছে। এতে ইউনিয়নের বায়ু বিদ্যুৎ কেন্দ্র, কাহারপাড়া, কিরণপাড়া, কাজীপাড়া, টেকপাড়া, তেলিপাড়া, সাগর পাড়া, নাছিয়ার পাড়া, হকদার পাড়া, হায়দার পাড়া, পন্ডিত পাড়া গ্রামের বেড়িবাঁধ বিভিন্ন অংশ দিয়ে পানি ঢুকে পড়ে লোকালয় প্লাবিত হয়েছে। মানুষের ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এবং আগামীকালও ডুুুুকতে পারে বলে তিনি জানান।