বলরাম দাশ অনুপম :

কঠোর বিধিনিষেধের (লকডাউন) প্রথম দিনে কক্সবাজার জেলায় ১৩৬ জনকে মোট ৬৪ হাজার ৪৫০ টাকা জরিমানা করা হয়েছে। শুক্রবার দিনব্যাপি জেলার বিভিন্ন উপজেলায় লকডাউন অমান্য করায় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেটদের সমন্বয়ে গঠিত ভ্রাম্যমান আদালত কর্তৃক এসব অভিযান পরিচালিত হয়। শুক্রবার সন্ধ্যায় জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিষ্টেট কাজী মাহমুদুর রহমান এসব তথ্য সাংবাদিকদের জানান।

তিনি জানান, জেলায় মোট অভিযান পরিচালিত হয় ২৯ টি, আর মামলার সংখ্যা ১৩৬টি। এর আগে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে শুক্রবার (২৩ জুলাই) সকাল ৬টা থেকে ১৪দিনের সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধ শুরু হয়। ৫ আগস্ট দিবাগত রাত ১২টা পর্যন্ত এই বিধিনিষেধ বহাল থাকবে।

শুরু হওয়া লকডাউনের প্রথম দিনে বিধিনিষেধ বাস্তবায়নে পর্যটন নগরী কক্সবাজারে কঠোর অবস্থান নিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট, সেনাবাহিনী, পুলিশ, বিজিবি, র‌্যাবসহ অন্যান্য আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা টহল অব্যাহত রেখেছে। শহরের রাস্তাঘাট ছিল ফাঁকা, দোকান পাট ছিল বন্ধ।সড়কে ব্যারিকেড বসিয়ে রাস্তা বন্ধ রাখা হয়েছে। জরুরি সেবার কাজে নিয়োজিত ছাড়া অন্য কোন যানবাহন চলাচল করতে দেয়া হয়নি। এ সময় জরুরি প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাইরে বের হলে তাকে শাস্তির আওতায় আনাসহ বিধিনিষেধ চলাকালে জনগণকে সতর্ক থাকা, মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি মানার নির্দেশ দেওয়া হয়।

কক্সবাজার সদরের ইউএনও মিল্টন রায় জানান, কঠোর বিধিনিষেধ বাস্তবায়নে সতর্কাবস্থায় রয়েছে প্রশাসন।