আজ বুধবার (২১ জুলাই) দেশব্যাপী পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। ঈদের নামাজ শেষে মহান আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে পশু কোরবানি করছেন সামর্থ্যবান মুসলমানরা।

মুসলিম জাতির পিতা হজরত ইবরাহিম আ. এর ত্যাগের স্মৃতিবিজড়িত এই ঈদ। আল্লাহর সন্তুষ্টির জন্য প্রয়োজনে নিজের প্রিয় বস্তুকে কোরবানি দেয়াই হলো এই ঈদের আদর্শ। কোরবানি মানব ইতিহাসের সূচনাকাল থেকে চলে আসা একটি ইবাদত; যা মূলত স্রষ্টার উদ্দেশে সৃষ্টির নজরানা। কোরবানি শব্দের অর্থ ত্যাগ, আত্মোত্সর্গ; নৈকট্য লাভ। পরিভাষায় কোরবানি হলো, জিলহজ মাসের ১০ তারিখ সকাল থেকে ১২ তারিখ সূর্যাস্তের পূর্ব পর্যন্ত আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে নির্দিষ্ট পশু জবাই করা।

মানব ইতিহাসের প্রথম কোরবানিদাতা হলেন আদি পিতা হজরত আদম (আ.)-এর পুত্র হাবিল (রা.) ও কাবিল। এরপর মহান আল্লাহ হযরত ইব্রাহিম আ. কে পরীক্ষা করার জন্য তার প্রিয় পুত্র ইসমাইল আ. সা. কে কোরবানি দেওয়ার নির্দেশ দেন। আল্লাহর নির্দেশ পালনের জন্য ইব্রাহিম আ. প্রিয় পুত্রকে কোরবানির উদ্দেশ্যে গলার ছুরি চালালে আল্লাহর অশেষ মেহেরবানীতে একটি পশু কোরবানি হয়। এ ঘটনার পর থেকেই শেষ নবী হযরত মুহম্মদ সা. এর উম্মতরা এ আদর্শ অনুসরণ করে আসছেন।

আজকের এই মহিমান্বিত আনন্দ উৎসবে কক্সবাজার জেলা তথা বাংলাদেশের জেলা ভিত্তিক প্রথম অনলাইন পত্রিকা কক্সবাজার নিউজ ডটকম (সিবিএন) এর পক্ষ থেকে সকল পাঠক , লেখক , সাংবাদিক , বিজ্ঞাপন দাতা শুভানুধ্যায়িদের জানাই মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব ঈদ-উল আযহার শুভেচ্ছা । ত্যাগের মহিমায় ভাস্বর এই উৎসব। সাম্য ও মৈত্রীর অনন্য উদাহরণ।

এই করোনা সংকটে সামাজিক দুরত্ব ও বিধি বিধান মেনে আমরা নিরাপদ থাকব এটাই প্রত্যাশা করি। ১৯৭১ সালে বিজয়ী জাতি । যে কোন সংকট মোবাবেলায় বিগত দিনেও দৃঢ়তার সাথেও মোকাবেলা করেছে। এবারও বাংলাদেশ সকল সংকট মোকাবেলায় সক্ষম হবে। মহান সৃষ্টিকর্তার কাছে এ সংকট থেকে আমাদের রক্ষার জন্য প্রার্থনা করছি। আল্লাহ আমাদের সহায় হোন।

সবাইকে ঈদ মোবারক ।

 

অধ্যাপক আকতার চৌধুরী

সম্পাদক

কক্সবাজার নিউজ ডটকম (সিবিএন)

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •