খলিল চৌধুরী, সৌদি আরবঃ
মক্কায় আজ ১৭ জুলাই রাত থেকে শুরু হচ্ছে ইসলাম ধর্ম ও মুসলিমদের সর্বোচ্চ ধর্মী জমায়েত চলিত বছরের পবিত্র হজ্বের মূল আনুষ্ঠানিকতা।
আগামী ২২ জুলাই পর্যন্ত চলবে। চলসান মহামারি জন্য গতবছরের মতো এবারও সীমিত পরিসরে কঠোর স্বাস্থ্যবিধি মেনে সৌদি আরবে আজ থেকে শুরু হচ্ছে পবিত্র হজ্ব। বিদেশ থেকে আগত কেউ সুযোগ না পেলেও সৌদিতে অবস্থানরত বিদেশী নাগরিকসহ অংশ নিচ্ছেন ৬০ হাজার ধর্মপ্রাণ মুসল্লী। যদিও করোনা ভাইরাসজনিত কারণে গতবছরের মতো এবারো সীমিত পরিসরে অনুষ্ঠিত হচ্ছে মুসলামানদের সর্বোচ্চ ধর্মীয় অনুষ্ঠান।
১৭/১৮ জুলাই দিবাগত রাত ১২-টা থেকে শুরু হচ্ছে হজ্বের মূল কার্যক্রম। করোনার জন্য মাত্র ৬০ হাজার মুসলিম এবার হজে অংশ নিচ্ছেন। তবে শর্ত হলো, অংশগ্রহণকারী সবাইকেই ভ্যাকসিন গ্রহণ করতে হবে।
শনিবার সকাল থেকে শুরু হয়ে রাত পর্যন্ত মক্কায় উপস্থিত হবেন মুসল্লিরা। তারা ওমরাহ পালন করবেন। পরদিন ৮ জিলহজ মিনার উদ্দেশ্যে রওয়ানা হবেন হাজিরা। এদিন দিবাগত রাতে শুরু হবে হজের মূল কার্যক্রম।
আগামী ১৯ জুলাই আরাফার দিন পালিত হবে পবিত্র হজ্ব। পরদিন পশু কোরবানির মধ্য দিয়ে সম্পন্ন হবে মূল কার্যক্রম। করোনা মহামারির মধ্যে এবারও সীমিত পরিসরে কঠোর স্বাস্থ্যবিধি মেনে হজে অংশ নেবেন মুসল্লিরা।
সৌদিতে অবস্থানরতরাই পাবে হজ্ব অংশগ্রহণের সুযোগ। এবারের হজে বিদেশী কেউ সুযোগ না পেলেও সৌদিতে অবস্থানরত ১৫০টি দেশের নাগরিকসহ অংশ নিচ্ছেন ৬০ হাজার মানুষ। এর মধ্যে অনেক বাংলাদেশিও রয়েছেন। প্রবাসীরা বলেন, বাংলাদেশি অনেক ভাই এ বছর হজ করার সুযোগ পেয়েছেন। আমাদের হজের উছিলায় যাতে পৃথিবী করোনাভাইরাস মহামারি থেকে রক্ষা পায়। দোয়া করি পরম করুণাময় আল্লাহ এ বছর হজ যেন সুষ্ঠুভাবে সম্পন্ন হয়।
এদিকে, মক্কা, আরাফা, মিনা ও মুজদালিফায় চলাচলে হাজিদের জন্য প্রস্তুত রাখা হয়েছে ৩ হাজার বাস। এর সঙ্গে থাকছে তাৎক্ষণিক সেবা প্রদানের জন্য ৫১টি স্বাস্থ্যসেবা কেন্দ্র। ৫৯৪ চিকিৎসক ছাড়াও হজের মাঠে থাকবেন আরও ৩০০ স্বাস্থ্যকর্মী।
এবারই প্রথম সৌদি সরকার মুসল্লিদের জন্য হজ অনুমতিপত্র তাছরিহ্ এর সঙ্গে স্মার্ট কার্ডের ব্যবস্থা করেছে। হাজিদের নিরাপত্তার স্বার্থে এবং অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে নির্বাচিত মুসল্লিদের দেওয়া হয়েছে ছবিসহ এই স্মার্ট কার্ড।
উল্লেখ্য, এবার অংশ নিতে যাওয়া প্রত্যেক হাজীকেই দুই ডোজ করোনা ভ্যাকসিন গ্রহণ করতে হয়েছে। জানানো হয়েছে যে, কেউ ভুয়া করোনা ভ্যাকসিনেট সার্টিফিকেট দেখালে গুণতে হবে জরিমানা।