মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

প্রবীণ রাজনীতিবিদ, ৪ বারের নির্বাচিত সাবেক সংসদ সদস্য, জাতীয় সংসদের সাবেক হুইপ শাহজাহান চৌধুরী ৭১ বছর পূর্ণ করে ৭২ বছরে পা দিয়েছেন। আজ শনিবার ১৭ জুলাই বরন্য এই রাজনীতিবিদের ৭১ তম জম্মদিন। ১৯৫০ সালের এদিনে কক্সবাজার জেলার রাজনীতির জীবন্ত কিংবদন্তী শাহজাহান চৌধুরী জম্ম গ্রহন করেন।

বর্ণ্যঢ্য রাজনৈতিক ক্যারিয়ারের অধিকারী, বিস্ময়কর প্রতিভাসম্পন্ন শাহজাহান চৌধুরী ১৯৭৯ সাল, ১৯৯১ সাল, ১৯৯৬ সাল ও ২০০১ সালে কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসন থেকে ৪ বার সংসদ সদস্য নির্বাচিত হন। জাতীয় সংসদের প্যানেল স্পীকারের সদস্য হিসাবে জাতীয় সংসদের স্পীকারের দায়িত্বও পালন করছেন কয়েকবার। পূর্ত ও গৃহায়ণ মন্ত্রনালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সাবেক চেয়ারম্যান শাহজাহান চৌধুরী হচ্ছেন-উখিয়া উপজেলার অভিবক্ত রাজা পালং ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও তৎকালীন চট্টগ্রাম জেলা পরিষদের সদস্য আলহাজ্ব আবুল কাশেম চৌধুরী ও নুরজাহান বেগম চৌধুরী’র জ্যেষ্ঠ সন্তান। বৃহত্তর চট্টগ্রামে সুপরিচিত রাজনীতিবিদ শাহজাহান চৌধুরী’র অন্যান্য ভাই বোনেরা হলেন-উখিয়ার রাজা পালং ইউনিয়ন পরিষদের একটানা ৫ বার নির্বাচিত সাবেক চেয়ারম্যান আলহাজ্ব শাহ কামাল চৌধুরী, উখিয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও কক্সবাজার জেলা আইনজীবী সমিতির ৪ বার নির্বাচিত সাবেক সভাপতি, সিনিয়র আইনজীবী এডভোকেট শাহজালাল চৌধুরী, বিশিষ্ট সমাজকর্মী শাহনেওয়াজ চৌধুরী ও কনিষ্ঠ ভ্রাতা উখিয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উখিয়া উপজেলা বিএনপি’র সভাপতি সরওয়ার জাহান চৌধুরী। তাদের ৩ বোন হলেন-কায়সার জাহান চৌধুরী, জোসনা জাহান চৌধুরী ও ফাতেমা জাহান চৌধুরী।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র শাহজাহান চৌধুরী ২০০৮ সালে প্রথমে কক্সবাজার জেলা বিএনপি’র আহবায়ক ও পরে একটানা দু’বার সভাপতি নির্বাচিত হয়ে দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে অদ্যাবধি সফলতার সাথে কক্সবাজার জেলা বিএনপি’র সভাপতির দায়িত্ব পালন করছেন। বর্ষীয়ান রাজনীতিবিদ শাহজাহান চৌধুরী উখিয়া বিশ্ববিদ্যালয় কলেজ, উখিয়া আবুল কাশেম চৌধুরী-নুরজাহান বেগম চৌধুরী উচ্চ বিদ্যালয় সহ অনেক শিক্ষা, সামাজিক, ধর্মীয়, ক্রীড়া, সাংস্কৃতিক ও কল্যানকর প্রতিষ্ঠানের সফল প্রতিষ্ঠাতা ও উদ্যেক্তা।

ব্যক্তিগত জীবনে অত্যন্ত স্বজ্জন, সদালাপী, অমায়িক ও বন্ধু বৎসল শাহাজাহান চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. লুৎফুল কবিরের কন্যা শাহীন জাহান চৌধুরী’র সাথে ১৯৭৫ সালের ২৯ জুলাই বিবাহবন্ধনে আবদ্ধ হন। শাহজাহান চৌধুরী-শাহীন জাহান দম্পতির প্রথম পুত্র রিয়াদ মাহমুদ চৌধুরী, একমাত্র কন্যা এডভোকেট নাজিয়া জাহান চৌধুরী সম্পা বাংলাদেশ সুপ্রিম কোর্টের একজন আইনজীবী (শি.) এবং ২০১২ সালে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির কার্যকরী পরিষদে সর্বোচ্চ ভোটে নির্বাচিত নির্বাহী সদস্য ছিলেন। কনিষ্ঠ সন্তান তারেক মাহমুদ চৌধুরী রাজীবও একজন শিক্ষানবিশ আইনজীবী ও তরুন রাজনীতিবিদ। একজন তুখোড় ক্রীড়ামোদী শাহজাহান চৌধুরী এখনো প্রতিদিন সন্ধ্যায় নিয়মিত লং টেনিস খেলেন।

অসাধারণ কর্মীবান্ধব, দৃঢ় আত্মপ্রত্যয়ী শাহাজাহান চৌধুরী ৭১ বছর বয়সেও এখনো একজন টগবগে তরুণের মতো দাপিয়ে চলাফেরা করেন। উখিয়া ও টেকনাফের জাতীয়তাবাদী পরিবারের প্রতিটি সদস্যের আস্থা ও বিশ্বাসের ঠিকানা এবং অভিবাবক হচ্ছেন-সদা চিন্তামুক্ত ও হাস্যজ্জ্বোল শাহজাহান চৌধুরী। নিরংহকার, পরিশ্রমী, সাদামাটা চলতে অভ্যস্থ শাহজাহান চৌধুরীকে কখনো ক্লান্তি ও হতাশা গ্রাস করেতে পারেননি। সহজে ও কম সময়ে যে কাউকে আপন করে নেওয়ার মহৎ গুনাবলী শাহজাহান চৌধুরীকে আপন মহিমায় উদ্বাসিত করেছে সর্বত্র। অসাধারণ আশাবাদী ও গঠনমুলক চিন্তা চেতনার মানুষ হিসাবে সবার কাছে সুপরিচিত রাজনীতিবিদ শাহজাহান চৌধুরী।

শাহজাহান চৌধুরীর ৭১ তম জন্মদিন উপলক্ষে তাঁর দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করে খতমে কোরআন, দোয়া মাহফিল, অনুসারী, কর্মী-ভক্তরা কেক কেটে, করোনায় কর্মহীন হয়ে পড়া অসহায়, গরীব, দুঃস্থ মানুষের মাঝে খাদ্য বিতরণ করে তাঁর জন্মদিন পালন করবেন বলে জানা গেছে। তবে করোনা ভাইরাস জনিত পরিস্থিতির কারণে ঝাঁকঝমক ভাবে তাঁর জন্মবার্ষিকী পালন করা হচ্ছেনা বলে জানিয়েছেন, শাহজাহান চৌধুরীর একমাত্র কন্যা সুপ্রিম কোর্টের আইনজীবী (শি.) এডভোকেট নাজিয়া জাহান চৌধুরী সম্পা। স্বাস্থ্য বিধি প্রতিপালন করে সীমিত পরিসরে সকল আয়োজন করা হবে। তিনি তার পিতা শাহজাহান চৌধুরীর ৭২ বছরে প্রবেশের শুভলগ্নে তাঁর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ুর জন্য মহান আল্লাহর অসীম রহমত ও সবার কাছে দোয়া চেয়েছেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •