সিবিএন ডেস্ক:
আফগানিস্তানে তালেবানকে সহায়তা করছে পাকিস্তানের বিমানবাহিনী। এমন অভিযোগ করেছেন খোদ আফগান ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ। বৃহস্পতিবার টুইটারে দেওয়া এক পোস্টে এমন অভিযোগ করেন তিনি।

টুইটে আমরুল্লাহ বলেন, ‘পাকিস্তান বিমানবাহিনীর তরফে আফগান সেনা ও বিমানবাহিনীকে সরকারিভাবে হুমকি দিয়ে জানানো হয়েছে যে, স্পিন বলডাক এলাকা থেকে তালেবানকে উচ্ছেদের কোনও রকম চেষ্টা করা হলে তার পাল্টা জবাব দেওয়া হবে। কয়েকটি নির্দিষ্ট এলাকায় তালেবানকে আকাশপথে সমর্থন জোগাচ্ছে পাকিস্তানের এয়ার ফোর্স।’

আফগানিস্তানের ভাইস-প্রেসিডেন্টের এমন মন্তব্য নিয়ে ইসলামাবাদের তরফে এখনও পর্যন্ত সরকারিভাবে কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি। তবে পাকিস্তানের কট্টর সমালোচক আমরুল্লাহ-র অভিযোগ থেকে স্পষ্ট যে, দুই প্রতিবেশী দেশের অবিশ্বাসের শিকড় কতটা গভীরে প্রোথিত হয়েছে।

আফগানিস্তানের সাবেক গোয়েন্দা প্রধান আমরুল্লাহ সালেহকে একাধিকবার হত্যার চেষ্টা করেছিল তালেবান। বৃহস্পতিবার তিনি টুইটে পাকিস্তানের বিরুদ্ধে অভিযোগ তোলার আগের দিন বুধবার স্পিন বলডাক এলাকায় পাকিস্তান সীমান্ত বরাবর গুরুত্বপূর্ণ একটি ক্রসিংয়ের দখল নেয় তালেবান।

এই ক্রসিংটি পাকিস্তানের বেলুচিস্তানের চামানের সঙ্গে আফিগানিস্তানের যোগাযোগ স্থাপন করেছে। আফগান সরকারের অর্থ উপার্জন, আন্তঃসীমান্ত যাতায়াত এবং বাণিজ্যের ক্ষেত্রে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিবিসি জানিয়েছে, বিনা প্রতিরোধেই ক্রসিংটির নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান।

আফগান কর্তৃপক্ষের দাবি, বেদখল হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই ক্রসিংটির নিয়ন্ত্রণ নিতে সমর্থ হয়েছে তারা। তবে সরকারের এমন দাবি উড়িয়ে দিয়েছেন তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। সূত্র: হিন্দুস্তান টাইমস।