সিবিএন ডেস্ক:
বাংলাদেশের সঙ্গে টিকা সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। বৃহস্পতিবার (১৫ জুলাই) উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠককালে চীনের পররাষ্ট্রমন্ত্রী এ প্রতিশ্রুতির কথা বলেন।

উভয় মন্ত্রী ‘সেন্ট্রাল অ্যান্ড সাউথ এশিয়া: রিজিওনাল কানেক্টিভিটি, চ্যালেঞ্জেস অ্যান্ড অপরচুনিটি’ বিষয়ক এক আন্তর্জাতিক কনফারেন্সে অংশগ্রহণের জন্য তাসখন্দে গিয়েছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধিতে ছয় জাতি কোভিড কনসালটেশন উদ্যোগ নেওয়ার জন্য বেইজিংকে ধন্যবাদ দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন।

এই কঠিন মুহূর্তে বাংলাদেশের জনগণের পাশে থাকার জন্য কোভিড টিকা উপহার ও বিক্রির জন্যও ধন্যবাদ জানান মন্ত্রী। এ ছাড়া বাংলাদেশে যৌথ উৎপাদনের প্রসঙ্গ উঠলে চীনের পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে সহযোগিতার আশ্বাস দেন।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসবে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ভিডিও বার্তা এবং চীনে কমিউনিস্ট পার্টির শতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিডিও বার্তা পাঠানোর জন্য একে অপরের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

রোহিঙ্গা প্রত্যাবাসনে উভয় পক্ষ একসঙ্গে কাজ করার বিষয়ে সম্মতি প্রকাশ করে ত্রিপক্ষীয় সংলাপ পুনরায় শুরুর বিষয়ে জোর দেন।