নিজস্ব প্রতিবেদক :
কক্সবাজারের চকরিয়ায় মাতামুহুরী নদীর ভাঙন থেকে কোনাখালী ইউনিয়নের বেশকিছু এলাকাকে রক্ষায় তীর সংরক্ষণ প্রকল্পের আওতায় বাস্তবায়ন হওয়া পানি উন্নয়ন বোর্ডের উন্নয়নমূলক কাজ পরিদর্শন করেছেন কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ জাফর আলম। বৃহস্পতিবার (১৫ জুলাই) তিনি নদীর কাইজ্জারদিয়া ভাঙনস্থলের ১৫০ মিটারে জরুরীভিত্তিতে ডাম্পিংকৃত বালুভর্তি জিও ব্যাগের কাজও পরিদর্শন করেন।
প্রতিবছর বর্ষা মৌসুমে কোনাখালী ইউনিয়নের তিন নম্বর ওয়ার্ডের মধ্যম কোনাখালীর হাজারো বসতবাড়ি, শত শত একর ফসলী জমি রক্ষায় পানি উন্নয়ন বোর্ড নদীর তীর সংরক্ষণের উদ্যোগ নেয়। এবারের বর্ষা মৌসুম শুরু হলে ব্যাপক ভাঙনের কবলে পড়ে কাইজ্জারদিয়া পয়েন্টটি। এতে বাঘগুজারা-কোনাখালী ভায়া বদরখালী সড়কের প্রায় ১৫০ মিটার পর্যন্ত তীরসহ সড়কের অংশ নদীগর্ভে তলিয়ে যায়। এই পরিস্থিতিতে এমপি জাফর আলমের ডিও লেটারে পানি উন্নয়ন বোর্ড ওই পয়েন্টসহ তিন পয়েন্টে জরুরীভিত্তিতে কাজ শুরু করে পানি উন্নয়ন বোর্ড।
পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, মাতামুহুরী নদী ভাঙনের কবল থেকে বাঘগুজারা-কোনাখালী ভায়া বদরখালী সড়ক এবং কোনাখালী ইউনিয়নের কাইজ্জারদিয়া পয়েন্টে ১৫০ মিটার, কন্যারকুম পয়েন্টে ২০০ মিটার ও মরংঘোনা পয়েন্টে ১৬০ মিটার এলাকায় মোট সাতটি প্যাকেজে ৩২০৩৯টি বালুভর্তি জিও ব্যাগ স্থাপন কাজ সম্পন্ন করা হয়েছে। ৫১০ মিটারে জরুরীভিত্তির এই কাজের বিপরীতে বরাদ্দ দেওয়া হয়েছে ১৪২ দশমিক ১৪ লক্ষ টাকা।
সূত্র জানায়, হাকিম এন্ড ব্রাদার্স, মেসার্স মোক্তার আহমদ, মেসার্স এন এস নিশা ইন্টারন্যাশনাল, মেসার্স আয়েশা কনষ্ট্রাকশন নামক ঠিকাদারী প্রতিষ্ঠান মোট সাত প্যাকেজে সিডিউল অনুপাতে বাস্তবায়ন করে। এতে বর্ষা মৌসুমে তীব্র ভাঙন থেকে নদীর তীর, সড়ক এবং লোকালয় রক্ষা পাবে।
ভাঙন থেকে রক্ষায় সাত প্যাকেজে বাস্তবায়িত এই জরুরী কাজ বৃহস্পতিবার (১৫ জুলাই) দুপুরে সরজমিন পরিদর্শনের সময় এমপি জাফর আলম স্থানীয়দের দাবির পরিপ্রেক্ষিতে আশ্বাস দেন, পানি উন্নয়ন বোর্ডের বাস্তবায়িত এই জরুরীভিত্তিক কাজের পাশাপাশি আগামীতে আরো প্রয়োজনীয় অর্থবরাদ্দ দিয়ে এই কাজকে আরো টেকসই করা হবে। যাতে বড় ধরণের বন্যার সময় কোনাখালী ইউনিয়ন এবং বাঘগুজারা-কোনাখালী ভায়া বদরখালী সড়কটি রক্ষা করা যায়। পরিদর্শনের সময় স্থানীয় জনপ্রতিনিধি, গন্যমান্য ব্যক্তিবর্গ, এমপির ব্যক্তিগত সহকারী আমিন চৌধুরী, পানি উন্নয়ন বোর্ডের প্রতিনিধি উপস্থিত ছিলেন।
পেকুয়া উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভায় এমপি জাফর ঃ
এদিকে এমপি জাফর আলম বৃহস্পতিবার সকালে যোগদান করেন পেকুয়া উপজেলার মাসিক আইন-শৃঙ্খলা কমিটির সভায়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশাসনিক কর্মকর্তাদের উদ্দেশ্যে দিক-নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন।
পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মোতাচ্ছেম বিল্যাহ সভায় সভাপতিত্ব করেন। এ সময় উপস্থিত ছিলেন পেকুয়া উপজেলা ভাইস চেয়ারম্যান উম্মে কুলসুম মিনু, পেকুয়া থানার ওসি সাইফুর রহমান মজুমদার, পেকুয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কাশেম, সহ-সভাপতি সাংবাদিক জহিরুল ইসলামসহ কমিটির সকল সদস্য, সরকারী-বেসরকারী দপ্তরের পদস্থ কর্মকর্তা।
সভায় প্রধান অতিথির বক্তব্যে এমপি জাফর আলম চলমান করোনাকালে কোরবানির পশুর হাটে কঠোর স্বাস্থ্যবিধি মেনে এবং আইন-শৃঙ্খলা পরিস্থিতি ঠিক রেখে সার্বিক কার্যক্রম পরিচালনা করাসহ বিভিন্ন বিষয়ে দিক-নির্দেশনামূলক বক্তব্য দেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •