গত ১৩ জুলাই জাতীয় দৈনিক, কক্সবাজার থেকে প্রকাশিত কয়েকটি দৈনিক ও অনলাইন নিউজ পোর্টালে জেলেদের জন্য সরকারি সহায়তা ৫৬ কেজির পরিবর্তে দেয়া হচ্ছে ৫০ কেজি চাল মিথ্যা বানোয়াট প্রকাশিত সংবাদের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

টেকনাফ উপজেলার সেন্টমার্টিন ইউনিয়নে মোট জেলের সংখ্যা ৮৩৯ জন। তাদের প্রত্যেকের জন্য ৫৬ কেজি চাউল বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে জনপ্রতি ৫০ কেজি আতপ চাউল ও ৬ কেজি সিদ্ধ চাউল রয়েছে। গত ১০ জুলাই শনিবার থেকে ১৩ জুলাই মঙ্গলবার পর্যন্ত চাউল গুলি বিতরন করা হয়েছে। এর মধ্যে টেকনাফ উপজেলার খাদ্য গুদাম থেকে বরাদ্দকৃত চাউল ট্রলারে করে সেন্টমার্টিনে নিয়ে যাওয়ার সময় উত্তাল সাগরের ঢেউয়ের কবলে পড়ে ২৯ বস্তা চাউল ভিজে নষ্ট হয়ে যায়। এ বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মহোদয়কে অবহিত করা হয়। তখন ইউএনও মহোদয় ঐ ২৯ বস্তা চাউল আমি চেয়ারম্যানের নিজ তহবিল থেকে দিয়ে জেলেদের মাঝে চাউল বিতরনের নির্দেশনা দেন। তারই সূত্রধরে সে নির্দেশনা পালন করা হয়।

এর মধ্যে শতাধিক জেলে ৬ কেজি করে সিদ্ধ চাউল নিতে অপারগতা প্রকাশ করে। ঐ বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করা হলে তিনি আবার নির্দেশনা দেন সবাইকে ৫৬ কেজি করে চাউল বুঝিয়ে দেওয়ার জন্য সে মোতাবেক যে শতাধিক জেলে ৬ কেজি করে চাউল গ্রহণ করেননি তাদেরকে আবারও ৬ কেজি চাউল বুঝিয়ে দেওয়া হয়েছে।যাহা ইউএনও মহোদয় অবগত আছেন।

পক্ষান্তরে আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে একটি পক্ষ আমার বিজয় সু-নিশ্চিত দেখে ঈর্ষান্বিত হয়ে সাংবাদিক ভাইদের মিথ্যা তথ্য দিয়ে একটি ভূঁয়া,মিথ্যা বানোয়াট সংবাদ পরিবেশন করা হয়েছে।আমি এই সংবাদের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাচ্ছি।

এ প্রসঙ্গে জানতে চাইলে টেকনাফ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা দেলোয়ার হোসেন বলেন,জেলেদের জন্য বরাদ্দকৃত ৫৬ কেজি করে চাউল বিতরনের বিষয়টি চেয়ারম্যান অবহিত করেছেন। এর মধ্যে গত শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত ৮৩৯ জন জেলের মধ্যে একজন জেলেও তাদের জন্য বরাদ্দকৃত ৫৬ কেজি চাউলের মধ্যে একমুঠো চাউল কম দিয়েছে মর্মে এপর্যন্ত কোন ধরনের অভিযোগ করেননি।

এ ব্যাপারে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা পারভেজ চৌধুরী বলেন, ৮৩৯ জন উপকারভোগী কারও কাছ থেকে কোন ধরনের অভিযোগ পাননি।এরপরও বিষয়টি তদন্ত করা হচ্ছে।

চেয়ারম্যান বলেন,আগামীতে সাংবাদিক ভাইদের এই ধরনের মিথ্যা তথ্য দিয়ে নিউজ বা সংবাদ পরিবেশন থেকে বিরত থাকার জন্য বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি,পাশাপাশি এ ধরনের মিথ্যা বানোয়াট সংবাদ পরিবেশন করলে আইনের আশ্রয় নিতে বাধ্য থাকিব।

প্রতিবাদকারী
নুর আহমদ
চেয়ারম্যান
সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদ।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •