জে, জাহেদ , সিবিএন :

প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী, আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়ার নাম ভাঁড়িয়ে প্রতারণা করে লাখ লাখ টাকা আত্মসাতের অভিযোগে একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

গ্রেপ্তার গিয়াস উদ্দিন কবির (৩৯) নামে এক ব্যক্তির পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

রোববার (১১ জুলাই) মামলাটির তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের এসআই মো. আসাদুজ্জামান আসামিকে আদালতে হাজির করে মামলার তদন্ত স্বার্থে জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ডে নেওয়ার আবেদন করেন। আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জসীম উদ্দিন ৫দিনের রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে রোববার ভোর রাত ৩ টার দিকে ডিএমপির কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশন প্রতারকগিয়াস উদ্দিন কবিরকে কুমিল্লা থেকে গ্রেফতার করে। সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশনের অতিরিক্ত উপপুলিশ কমিশনার (এডিসি) নাজমুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।

সাইবার সূত্র জানায়, কিছু দিন ধরে অজ্ঞাত প্রতারক চক্র বেশ কিছু হোয়াটসঅ্যাপ ও মোবাইল নম্বর থেকে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও বাংলাদেশ আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার পরিচয়ে বন ও পরিবেশ মন্ত্রী, বিভিন্ন জেলা প্রশাসক এবং পুলিশের বিভিন্ন কর্মকর্তাদের কাছে টাকা দাবি করে।

এই চক্র কুমিল্লা জেলার অ্যাডভোকেট কামাল হোসেনের কাছ থেকে ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার পরিচয়ে প্রায় ১ লাখ ৫০ হাজার টাকা হাতিয়ে নেয়। চক্রটি প্রতারণার অংশ হিসেবে বনমন্ত্রী এবং সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তির কাছে কখনো ভয়েস কল বা কখনো মেসেজের মাধ্যমে টাকা দাবি করে আসছে।

প্রতারক গিয়াস উদ্দিনের বাড়ি কক্সবাজার জেলার মহেশখালী পৌরসভার পুটিবিলা গ্রামের কবির মেম্বারের ছেলে।

সূত্র আরও জানা যায়, এ প্রতারক চক্র প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও বাংলাদেশ আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার পরিচয় দিয়ে বিভিন্ন ব্যক্তির চাকুরি বা বদলির কথা বলে টাকা দাবি করে। কেউ অজ্ঞাত ব্যক্তির কথা মতো টাকা দিতে অস্বীকার করলে ভুক্তভোগীকে ভয়ভীতি ও সামাজিকভাবে সম্মান ক্ষুণ্ন করবে বলে হুমকি প্রদান করে। তাই অনেকে সম্মানের আশঙ্কায় প্রতারক গিয়াস উদ্দিন কবিরকে টাকা প্রদান করে।

সিটিটিসির সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশন এমন অভিযোগের ভিত্তিতে এই প্রতারক চক্রকে শনাক্ত করে এসি ধ্রুব জ্যোতির্ময় গোপের নেতৃত্বে ইন্টারনেট রেফারেল টিম প্রতারক চক্রটিকে শনাক্ত করে আজ ভোর ২টা ৫ মিনিটে কুমিল্লা জেলা থেকে গিয়াস উদ্দিন কবিরকে (৩৯) গ্রেফতার করে। এ সময় গ্রেফতারকৃত ব্যক্তির কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত মোবাইল ও সিম উদ্ধার করা হয়।

এ বিষয়ে সাইবার ক্রাইম ইনভেস্টিগেশনের এডিসি নাজমুল ইসলাম বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গিয়াস উদ্দিন কবির তার অপরাধের কথা স্বীকার করেছেন। এ বিষয়ে পল্টন থানায় মামলা ঋজু করা হয়েছে। মামলা নম্বর ১১, তারিখ ১০/০৭/২০২১, ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮ এর ২৩/২৪ ধারা। আসামিকে আদালতে প্রেরণ করে ১০ দিনের পুলিশ রিমান্ডের আবেদন করা হয়েছে।