এম.জিয়াবুল হক, চকরিয়া:
মহামারি করোনা সংক্রমণের উচ্চঝুঁকির আশঙ্কা থেকে সরকারি নির্দেশনার আলোকে কক্সবাজারের চকরিয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে মাঠপর্যায়ে বৃহস্পতিবার থেকে লকডাউন কার্যকরে প্রশাসনের ১২ নির্দেশনা জারি করা হয়েছে। বুধবার ৩০ জুন চকরিয়া উপজেলা প্রশাসনের সরকারি প্রচারমাধ্যম ফেসবুকে জারি করা নির্দেশনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট সৈয়দ সামসুল তাবরীজ বলেছেন, উচ্চঝুঁকির আশঙ্কা থেকে সরকারি নির্দেশনার আলোকে উপজেলা প্রশাসনের উদ্যোগে মাঠপর্যায়ে লকডাউন কার্যকরে বৃহস্পতিবার ১ জুলাই সকাল ৬টা থেকে ৭ই জুলাই রাত ১২টা পর্যন্ত ১২টি বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।

আরোপ করা বিধি-নিষেধ বিন্যাসে জানানো হয়েছে (১) কাঁচা বাজার ও নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দোকান সকাল ৯টা থেকে ৫টা পর্যন্ত খোলা থাকবে। তবে ক্রয়-বিক্রয় করতে হবে উন্মুক্ত স্থানে স্বাস্থ্যবিধি মেনে। (২) খাবারের দোকান ও রেঁস্তোরা সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। তবে তারা শুধু খাবার বিক্রি করতে পারবে, দোকানের ভেতরে গ্রাহককে সেবা দেয়া যাবে না। (৩) সব সরকারি, আধাসরকারি, স্বায়সাত্বশাসিত ও বেসরকারি অফিস বন্ধ থাকবে। (৪) শপিং মল, মার্কেট, দোকানপাট বন্ধ থাকবে। (৫) পর্যটন কেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার বন্ধ থাকবে। (৬) জনসমাবেশ হয় এ ধরণের সামাজিক অনুষ্ঠান যেমন বিয়ে, জন্মদিন, পিকনিক, রাজনৈতিক ও ধর্মীয় অনুষ্ঠান করা যাবে না। (৭) সব ধরণের যন্ত্রচালিত যানবাহন বন্ধ থাকবে। তবে পণ্য পরিবহনে নিয়োজিত ট্রাক, লরি, কাভার্ড ভ্যান, কার্গো ভেসেল নিষেধাজ্ঞার আওতার বাইরে থাকবে। (৮) আইন শৃঙ্খলা, জরুরি পরিষেবা, খাদ্যদ্রব্য পরিবহন, ত্রাণ বিতরণ, রাজস্ব আদায়, টেলিফোন ও ইন্টারনেট (সরকারি ও বেসরকারি) গণমাধ্যম সংশ্লিষ্ট অফিসের কর্মীরা ও যানবাহন প্রাতিষ্ঠানিক পরিচয় দেখিয়ে যাতায়াত করতে পারবে। (৯) বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী ব্যাংকিং সেবা চালু থাকবে। (১০) অভ্যন্তরীন ফ্লাইট বন্ধ থাকবে, তবে আন্তর্জাতিক ফ্লাইট চালু থাকবে এবং বিদেশগামী যাত্রীরা আন্তর্জাতিক ভ্রমণের টিকেট দেখিয়ে গাড়ি দিয়ে যাতায়াত করতে পারবে। (১১) স্বাস্থ্যবিধি মেনে মসজিদে নামাজের বিষয়ে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী পদক্ষেপ নিতে হবে। (১২) অতি জরুরি প্রয়োজন ছাড়া (ওষুধ ও নিত্য প্রয়োজনীয় কেনাকাটা, চিকিৎসা সেবা, মৃতদেহ দাফন/সৎকার) বাড়ির বাইরে বের হওয়া যাবে না।

উল্লেখিত সময়ে চকরিয়া উপজেলার ১৮টি ইউনিয়ন এবং একটি পৌরসভার সর্বসাধারণকে বিশেষ প্রয়োজনে চলাচলের ক্ষেত্রে মাস্ক পরা নিশ্চিত করতে আহবান জানানো হয়েছে। লকডাউন চলাকালীন সময়ে সরকারি নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বিজ্ঞপ্তিতে জানিয়েছেন চকরিয়া উপজেলা প্রশাসন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •