অনলাইন ডেস্ক: করোনা সংক্রমণ ও মৃত্যু বেড়ে যাওয়ায় ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন স্থগিত করে পরিপত্র জারি করেছে স্থানীয় সরকার বিভাগ।

আজ মঙ্গলবার (২৯ জুন) বিকেলে উপসচিব আবুজাফর রিপন পিএও স্বাক্ষরিত এক পরিপত্রে এ নির্দেশনা জারি করে।

পরিপত্রে বলা হয়েছে, সারা বিশ্বের মতো বাংলাদেশেও করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতি পরিলক্ষিত হওয়ায় জনসমাগম এড়ানোর লক্ষ্যে নির্বাচন কমিশন কর্তৃক নির্বাচন স্থগিত করা হয়েছে। অতএব, মেয়াদোত্তীর্ণ এবং শিগগিরই মেয়াদোত্তীর্ণ হবে এমন ইউনিয়ন পরিষদগুলোর নির্বাচন অনুষ্ঠান না হওয়া পর্যন্ত স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ১০১ ধারা মোতাবেক বিদ্যমান ইউনিয়ন পরিষদসমূহকে দায়িত্ব পালনের জন্য নির্দেশনা প্রদান করা হলো।

এর আগে নির্বাচন স্থগিতের সিদ্ধান্তের বিষয়টি সোমবার রাতেই গণমাধ্যমকে জানিয়েছিলেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ।

গেল ৩ মার্চ প্রথম ধাপের ৩৭১টি ইউপির তফসিল ঘোষণা করা হয়েছিল। ঘোষিত তফসিল অনুযায়ী, গত ১১ এপ্রিল এসব ইউপির নির্বাচন হওয়ার কথা থাকলেও করোনা পরিস্থিতি খারাপ হওয়ায় ওই নির্বাচন স্থগিত করা হয়। পরে গত ৩ জুন বৈঠকে ভোটগ্রহণের নতুন দিন নির্ধারণ করা হয়। ওইদিনের সিদ্ধান্ত অনুযায়ী ভোটগ্রহণের তারিখ পুনঃনির্ধারণ করে ২১ জুন করা হয়। ২১ জুন ২০৪টি ইউপিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। তবে সীমান্তবর্তী এলাকায় করোনা পরিস্থিতি অবনতি হওয়ায় ১৬৭টি ইউপির ভোট স্থগিত করা হয়। -আরটিভি