তাওহীদুল ইসলাম নূরী, চট্টগ্রাম:
জাতীয় সংসদের সাবেক হুইপ ও চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনের সাবেক সাংসদ, জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিসে শুরা সদস্য ও চট্টগ্রাম মহানগরীর নায়েবে আমীর আলহাজ্ব শাহাজাহান চৌধুরীর মাতা ছমুদা খাতুন (৯৩) গত ২৭ জুন রাত ১১টায় নগরীর একটি বেসরকারি হাসপাতালে ইন্তেকাল করেন। ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন।মৃত্যুকালে তিনি ৫ ছেলে ও ১ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে যান।

সোমবার (২৮ জুন) বিকাল ৩টায় বাকলিয়াস্থ শাহ মজিদিয়া ইসলামিয়া মাদরাসা মাঠে মরহুমার ১ম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। ৩ ঘন্টার প্যারোলে মুক্তি পেয়ে উক্ত নামাযে জানাজায় ইমামতি করেন মরহুমার সুযোগ্য বড় সন্তান শাহজাহান চৌধুরী। জানাযায় ইমামতি আগত জনগণের উদ্দেশ্যে সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন তিনি। এসময় এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয় উপস্থিতিদের মধ্যে।

জানাজা পূর্ব উপস্থিত মুসল্লিদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগরী জামায়াতের আমীর ও কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য মুহাম্মদ শাহজাহান, চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক ডা. মুহাম্মদ শাহাদাত হোসেন, চট্টগ্রাম দক্ষিণ জেলা আমীর মুহাম্মদ জাফর সাদেক, চট্টগ্রাম মহানগরী নায়েবে আমীর মুহাম্মদ নজরুল ইসলাম, নগর সেক্রেটারি অধ্যক্ষ মুহাম্মদ নুরুল আমীন।
এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম আইনজীবি সমিতির সাবেক সভাপতি এডভোকেট কপিল উদ্দিন চৌধুরী, দক্ষিণ জেলা নায়েবে আমীর মুহাম্মদ ইসহাক, নগর বিএনপির যুগ্ম সম্পাদক আবদুল মান্নান, চট্টগ্রাম দক্ষিণ জেলা জামায়াতের সেক্রেটারি অধ্যাপক মুহাম্মদ নুরুল্লাহ, চট্টগ্রাম উত্তর জেলা সেক্রেটারী আলাউদ্দিন সিকদার, এ্যাসিস্ট্যান্ট সেক্রেটারী ফয়সাল মুহাম্মদ ইউনুছ, সাংগঠনিক সেক্রেটারী এম এ আলম চৌধুরী, শ্রমিক নেতা এস এম লুৎফুর রহমান, সাবেক কাউন্সিলর অধ্যক্ষ শামসুজ্জামান হেলালী,মহানগরী উত্তর শিবির সভাপতি আমান উল্লাহ,সেক্রেটারি নোমানুর রশীদ,মহানগরী দক্ষিণ সেক্রেটারি সাদেক আব্দুল্লাহ, জামায়াত নেতা আমীর হোসাইন, ফারুকে আজম, আহমদ খালেদুল আনোয়ার, মোহাম্মদ ইলিয়াছ, সাতকানিয়া সাবেক উপজেলা চেয়ারম্যান জসিম উদ্দিন, ভাইস চেয়ারম্যান ইব্রাহীম চৌধুরী, ছাত্রনেতা মোহাম্মদ আরমান উদ্দীন প্রমুখ।

জানাযায় নেতৃবৃন্দ বলেন, কারাবন্দী নেতা আলহাজ্ব শাহজাহান চৌধুরীর মমতাময়ী মা ছমুদা খাতুন একজন মহীয়সী নারী ছিলেন। দ্বীনের কাজে মৃত্যুর আগ পর্যন্ত সার্বিক সহযোগিতা করে গেছেন তিনি। ইসলামী আন্দোলনে সন্তানদের অংশগ্রহণে তার ভুমিকা ছিল অত্যন্ত প্রশংসনীয়। মরহুমার ইন্তেকালে আমরা অত্যন্ত ব্যথিত ও মর্মাহত। আল্লাহপাক মরহুমার সকল নেক আমল গুলো কবুল করুন। পাশাপাশি তার যাবতীয় ভুল ত্রুটি ক্ষমা করে পরকালে জান্নাতে সু-উচ্চ মাকাম দান করুন। তার নিকটজনসহ সকলকে ধৈর্য্য ধারণের তৌফিক দিন।

এদিকে, সাতকানিয়া ছমদর পাড়া নিজ বাড়ির জামে মসজিদ প্রাঙ্গনে বিকাল ৫টায় মরহুমার দ্বিতীয় জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

উল্লেখ্য, ঈদুল ফিতর উপলক্ষে নিজ সংসদীয় আসনের জনগণের সাথে ঈদ শুভেচ্ছা বিনিময় করতে গিয়ে এ বছরের ঈদুল ফিতরের দিন গভীর রাতে গ্রেফতার হয়ে প্রায় দুই মাস ধরে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে বন্দী রয়েছেন চট্টগ্রাম-১৫ সংসদীয় আসনের সাবেক দুই বারের সংসদ সদস্য ৬৪ বছর বয়সী আলহাজ্ব শাহাজাহান চৌধুরী। এ সময় তিন দিন করে তিন বার ৯ দিনের রিমান্ডে ছিলেন তিনি।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •