মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

গত ২৫ জুন হতে ২৭ জুন পর্যন্ত ৩ দিনে কক্সবাজার জেলায় করোনার নমুনা টেস্টের তুলনায় পজেটিভিটির হার ১৭’৫০% ভাগ। কক্সবাজার মেডিকেল কলেজের পিসিআর ল্যাব ও র‍্যাপিড এন্টিজেন টেস্ট (Rapid Antigen Test-RAT) পদ্ধতিতে নমুনা টেস্টের সমন্বিত রিপোর্ট থেকে এ পরিসংখ্যান পাওয়া যায়।

কক্সবাজার সিভিল সার্জন অফিসের রোগ নিয়ন্ত্রণ বিভাগের মেডিকেল অফিসার ডা. সাকিয়া হক সিবিএন-কে এ তথ্য জানিয়েছেন।

গত ৩ দিনে সর্বোচ্চ সংখ্যায় পজেটিভ রোগী শনাক্ত করা হয়েছে গত ২৬ জুন। এদিন করোনা রোগী শনাক্ত করা হয় ৮৮ জন। এদিনে নমুনা টেস্টের তুলনায় পজেটিভিটির হার ছিল ২১’১০% ভাগ। যা কক্সবাজার জেলায় এ যাবৎ কালের সর্বোচ্চ পজিটিভিটি।

এছাড়া গত ২৫ জুন করোনা শনাক্ত করা হয়েছে ৬২ জন এবং পজেটিভিটির হার ১৩’২৫% ভাগ। গত ২৭ জুন করোনা শনাক্ত করা হয়েছে ৮৭ জন এবং পজেটিভিটির হার ১৮’১৬% ভাগ।

এই ৩ দিনে কক্সবাজার জেলায় মোট করোনা আক্রান্ত হয়েছে ২৩৭ জন। দেশে পজিটিভিটির গড় হার ৫ শতাংশের নীচে আসলেই চলমান বিধিনিষেধ/লকডাউন প্রত্যাহার ও শিক্ষা প্রতিষ্ঠান খুলার চিন্তা ভাবনা করা হবে বলে রাষ্ট্রের নীতিনির্ধারণী মহল ইতিপূর্বে ঘোষণা দিয়েছেন।

এদিকে, শুরু থেকে ২৭ জুন পর্যন্ত গত ১৫ মাসে কক্সবাজার জেলায় মোট ১২ হাজার ৬ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। তারমধ্যে, করোনা আক্রান্ত হয়ে জেলায় মারা গেছে মোট ১২৪ জন রোগী। আবার এরমধ্যে, ২০ জন রোহিঙ্গা শরনার্থী। আক্রান্তের তুলনায় মৃত্যুর হার ১’০৬% ভাগ। মোট আক্রান্তের মধ্যে ১০ হাজার ৭০৮ জন রোগী সুস্থ হয়েছেন। আক্রান্তের তুলনায় সুস্থতার হার ৮৯’১৯% ভাগ।