মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীর চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট (সিজেএম) হিসাবে ভারপ্রাপ্ত দায়িত্ব পেয়েছেন একই আদালতের অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রাজীব কুমার বিশ্বাস। রোববার ২৭ জুন থেকে তিনি কক্সবাজার বিচার বিভাগের জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীর এই শীর্ষ দায়িত্ব পালন করছেন।

বিষয়টি কক্সবাজার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীর প্রশাসনিক কর্মকর্তা (ভা:) মোহাম্মদ আশেক ইলাহী শাহজাহান নুরী সিবিএন-কে তিনি নিশ্চিত করেছেন।

কক্সবাজারের সদ্য বিদায়ী চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট (CJM) মোঃ রেজাউল করিম চৌধুরী ঢাকার চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (CMM) হিসাবে গত ২০ জুন বদলী হন।

এদিন ২৬৯ নম্বর স্মারকে আইন ও বিচার বিভাগের বিচার শাখা-৩ এর উপসচিব (প্রশাসন-১) শেখ গোলাম মাহবুব স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে মোঃ রেজাউল করিম চৌধুরী সহ বিচার বিভাগের একই পদমর্যাদার ৩৭ জন কর্মকর্তাকে দেশের বিভিন্ন আদালতে পদায়ন করা হয়।

ঢাকার চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের পদটি খুবই গুরুত্বপূর্ণ বিচারিক পদ হওয়ায় এ পদে নিয়োগ পাওয়া বিচার বিভাগীয় কর্মকর্তাদের জন্য খুবই গর্বের বিষয়। বিদায়ী চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ রেজাউল করিম চৌধুরী’কে ২০২০ সালের ১৫ মার্চ কক্সবাজারের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট হিসাবে নিয়োগ দেওয়া হয়েছিলো। ঢাকার চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এর পদে যোগদান করা মোঃ রেজাউল করিম চৌধুরী চট্টগ্রামের সীতাকুন্ড উপজেলার বার আওলিয়া গেইট এলাকার বাসিন্দা।

কক্সবাজারের সদ্য বিদায়ী চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট (CJM) মোঃ রেজাউল করিম চৌধুরী’কে ঢাকার চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (CMM) হিসাবে পদায়ন করা হলেও কক্সবাজারে এই পদে নতুন কোন বিচারক নিয়োগ দেওয়া হয়নি। ফলে সদ্য বিদায়ী চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট (CJM) মোঃ রেজাউল করিম চৌধুরী একই আদালতের অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রাজীব কুমার বিশ্বাসের কাছে তাঁর দায়িত্ব হস্তান্তর করে গত ২৭ জুন কক্সবাজারের কর্মস্থল থেকে তিনি বিদায় নেন।

কক্সবাজারের ভারপ্রাপ্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের দায়িত্বপালনরত রাজিব কুমার বিশ্বাস চট্টগ্রামের সেন্টপ্লাডিস হাই স্কুল থেকে এসএসসি ও চট্টগ্রাম সরকারি কলেজ হতে এইসএসসি পাশ করেন কৃতিত্বের সাথে। এরপর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে অনার্স, মাস্টার্স সম্পন্ন করেন। অসাধারণ প্রতিভাসম্পন্ন রাজিব কুমার বিশ্বাস বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশন (বিজেএসসি) এর প্রথম ব্যাচের পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়ে ২০০৮ সালে বিচার বিভাগের একজন গর্বিত সদস্য হওয়ার গৌরব অর্জন করেন। একজন বিচারক হিসাবে ২০০৮ সালের ২২ মে রাজিব কুমার বিশ্বাস সরকারি চাকুরীতে সর্বপ্রথম যোগ দেন। চাঁদপুর চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীর সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট পদে থাকাবস্থায় তিনি পদোন্নতি পেয়ে কক্সবাজারের অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট হিসাবে ২০১৮ সালের ২৭ জুন হতে কক্সবাজার বিচার বিভাগে দায়িত্ব পালন করছেন। তখন থেকে বিজ্ঞ বিচারক রাজিব কুমার বিশ্বাস সততা, নিষ্ঠা ও দক্ষতার সাথে কক্সবাজার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীতে সফলভাবে দায়িত্ব পালন করছেন। বিচারক রাজিব কুমার বিশ্বাস অস্ট্রেলিয়ায় আন্তর্জাতিক প্রশিক্ষণ, বাংলাদেশ বিচার প্রশিক্ষণ ইন্সটিটিউটে বুনিয়াদি প্রশিক্ষণ, প্রতিরক্ষা বিভাগের প্রশিক্ষণ সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিচারিক প্রশিক্ষণ নিয়েছেন। চট্টগ্রামের পটিয়া উপজেলার পেরপেরা মহিরা গ্রামের সন্তান রাজিব কুমার বিশ্বাস ১৯৭৭ সালের ১০ অক্টোবর জন্মগ্রহণ করেন। ২০০৮ সালের ১০ নভেম্বর বিচারক রাজিব কুমার বিশ্বাস কক্সবাজার শহরের ঐতিহ্যবাহী বুনিয়াদি একটি পরিবারের সদস্যাকে জীবনসঙ্গিনী হিসাবে বেচে নেন। ভারপ্রাপ্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রাজিব কুমার বিশ্বাস এক পুত্র সায়ন ও এক কন্যা সন্তানের জনক।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •