সিবিএন ডেস্ক
এক-দুই নয়, টানা ১০ ম্যাচ জয়! ব্রাজিল কোচ তিতের নতুন এক রেকর্ডও হয়ে যায় তাতে। জয়ের ভেলায় ভাসতে থাকা ব্রাজিল তরী এতদিনে এসে প্রথমবার ধাক্কা খেলো। সেলেসাওদের জয়রথ থামালো ইকুয়েডর। কোপা আমেরিকায় গ্রুপ পর্বের শেষ ম্যাচে পয়েন্ট হারিয়েছে ব্রাজিল। টানা ১০ ম্যাচ জয়ের পর প্রথমবার ১-১ গোলে ড্র করেছে তারা।

কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়েছে আগেই, সঙ্গে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়াটাও। তাই মূল একাদশের বেশ কয়েকজনকে বিশ্রামে রেখে একাদশ সাজিয়েছিলেন তিতে। ছিলেন না নেইমারও। এমনকি ম্যাচ ড্র হচ্ছে দেখেও প্যারিস সেন্ত জার্মেই ফরোয়ার্ডকে নামাননি কোচ। পরিকল্পনা স্পষ্ট, ম্যাচের ফল যাইহোক কোয়ার্টার ফাইনালে সেরা খেলোয়াড়ের সেরাটা চান তিতে।

আর এই সুযোগে ইকুয়েডর টুর্নামেন্টের সবচেয়ে ফেভারিট দলকে আটকে দিলো। ব্রাজিলের জয়রথই কেবল থামায়নি ইকুয়েডর, একই সঙ্গে ‘বি’ গ্রুপ থেকে নিশ্চিত করেছে কোয়ার্টার ফাইনালও। একই সময়ে হওয়া অন্য ম্যাচে পেরু ১-০ গোলে হারিয়েছে ভেনেজুয়েলাকে। ফলে ভেনেজুয়েলার (২ পয়েন্ট) চেয়ে ১ পয়েন্টে এগিয়ে থাকায় শেষ আটের টিকিট পেয়েছে ইকুয়েডর। আর ওই গুরুত্বপূর্ণ একটি পয়েন্ট এসেছে তাদের ব্রাজিলের জয়রথ থামিয়েই!

নেইমারের অভাব খুব ভুগিয়েছে। এরপরও ব্রাজিলই এগিয়ে যায় এস্তাদিও অলিম্পিকো পেদ্রো লুদোভিকোয়। ৩৭ মিনিটে আসে ম্যাচের প্রথম গোল। এদের মিলিতাওয়ের হেডে এগিয়ে যায় সেলেসাওরা। এভারতনের নেওয়া ফ্রি কিক বক্সের ভেতর লাফিয়ে ওঠে জালে জড়ান এই ডিফেন্ডার।

পিছিয়ে পড়া ইকুয়েডর দ্বিতীয়ার্ধের শুরুতেই ফেরে ম্যাচে। বিরতি থেকে আসার পর থেকে চাপ তৈরি করতে থাকে তারা। ফল পেয়ে যায় ৫৩ মিনিটে, যখন জোরালো শটে জাল খুঁজে নেন আনহেল মেনা। এনের ভালেন্সিয়ার হেড ছোট বক্সের একটু সামনে থেকে লক্ষ্যভেদ করেন বদলি হয়ে নামা এই ফরোয়ার্ড। কাছ থেকে নেওয়া তার জোরালো শটে কিছুই করতে পারেননি গোলকিপার আলিসন।

ইকুয়েডরের কাছে ম্যাচটি ছিল বাঁচা-মরার। কারণ ব্রাজিলের কাছে হারলেই নিশ্চিত বিদায় নিতে হলো। এজন্য আক্রমণে তারা ব্রাজিলের চেয়ে কোনও অংশে পিছিয়ে ছিল না। গোলমুখে ব্রাজিলের সমান ৩ শট। স্কোরলাইনও হয়েছে সমান, ১-১।

আর এরই সঙ্গে টানা ১০ জয়ের পর প্রথমবার ড্রয়ের মুখ দেখলো ব্রাজিল। সেই ২০১৯ সালের নভেম্বরে শেষবার হেরেছিল তিতের দল। চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার কাছে ১-০ গোলের হারের পর ছুটছিল তাদের জয়রথ। লিওনেল মেসির গোলের ক্ষত শুকিয়ে জয় উৎসবে মাতা সেলেসাওরা দীর্ঘদিন পর এমন দিনে অন্য দৃশ্য দেখলো, যেদিন সেরা খেলোয়াড় নেইমার ছিলেন বেঞ্চে!

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •