মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

বাংলাদেশ সেনাবাহিনীর কমিশন পেয়ে লেফটেন্যান্ট পদে নিয়োগ পেয়েছেন কক্সবাজারের কৃতি সন্তান আবু ইয়ামান মোঃ সাদান। গত ১৭ জুন বাংলাদেশ মিলিটারি একাডেমি’র (বিএমএ) ৮০তম দীর্ঘ মেয়াদী কোর্সের অফিসার ক্যাডেটদের আনুষ্ঠানিকভাবে এ কমিশন প্রদান করা হয়। কমিশন প্রদান উপলক্ষ্যে আয়োজিত রাষ্ট্রপতি কুচকাওয়াজ একইদিন সকালে চট্টগ্রামের ভাটিয়ারিতে বিএমএ প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিত হয়। বাংলাদেশ সেনাবাহিনী তৎকালীন প্রধান-জেনারেল আজিজ আহমেদ, এসবিপি (বার), বিএসপি, বিজিবিএম, পিবিজিএম, বিজিবিএমএস, পিএসসি, জি, পিএইচডি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মনোজ্ঞ কুচকাওয়াজ পরিদর্শন করেন ও অভিবাদন গ্রহণ করেন।

কক্সবাজার শহরের রুমালিয়ার ছরার সন্তান সোনালী ব্যাংকের সাবেক এসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার (এজিএম) আবু ইউসুফ মোঃ ইয়াহিয়া ও গৃহিণী হোসনে আরা চৌধুরী’র কনিষ্ঠ সন্তান, বাংলাদেশ সেনাবাহিনীতে লেফটেন্যান্ট পদে কমিশন লাভ করা আবু ইয়ামান মোঃ সাদান’র জন্ম ১৯৯৯ সালের ২৫ নভেম্বর। শিক্ষার শুরুতে পিএসসি ও জেএসসি-তে জিপিএ-৫ সহ বৃত্তি পান আবু ইয়ামান মোঃ সাদান। ঢাকার বিখ্যাত আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ থেকে গোল্ডেন জিপিএ-৫ নিয়ে যথাক্রমে ২০১৫ সালে এসএসসি ও ২০১৭ সালে ঢাকা সরকারি কলেজ থেকে এইসএসসি পাশ করেন কৃতিত্বের সাথে। মেধাবী আবু ইয়ামান মোঃ সাদান শিক্ষার বিভিন্ন ধাপে একাডেমিক অসামান্য সাফল্যের জন্য সোনালী ব্যাংক চেয়ারম্যান স্বর্ণপদক সহ বিভিন্ন মূল্যবান স্বীকৃতি পান একাধিকবার।

দৃঢ় আত্মপ্রত্যয়ী আবু ইয়ামান মোঃ সাদান ২০১৮ সালে বাংলাদেশ সেনবাহিনীর তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ৮০তম বিএমএ লং কোর্সের বিভিন্ন পরীক্ষায় অংশ নিয়ে ক্যাডেট অফিসার হিসাবে কৃতিত্বের সাথে চূড়ান্তভাবে মনোনীত হন। দেশের বিশিষ্ট আলেমেদ্বীন, শিক্ষাবিদ, গবেষক, কক্সবাজার হাসেমিয়া কামিল মাদ্রাসার প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ও প্রতিষ্ঠাতা রেক্টর মরহুম মাওলানা মুজহের আহমদ (রহ:) ও মরহুমা শবেমেরাজ এবং কক্সবাজারের বিশিষ্ট জমিদার, কালিরছরার মরহুম মোতাহের হোসেন চৌধুরী ও মরহুমা নুর আয়েশা বেগমের নাতি, বিস্ময়কর প্রতিভাসম্পন্ন আবু ইয়ামান মোঃ সাদান দীর্ঘ তিন বছরের বিএমএ লং কোর্সের কঠোর সামরিক প্রশিক্ষণ সমাপ্ত করেন সফলতার সাথে। প্রশিক্ষণে অসাধারণ কৃতিত্বের স্বাক্ষর রাখেন-প্রতিকূলতা ও কঠিন পরিস্থিতির কাছে হার নামনা আবু ইয়ামান মোঃ সাদান। অদম্য মনোবলসম্পন্ন, দুর্দান্ত সাহসী ও কঠোর পরিশ্রমী আবু ইয়ামান মোঃ সাদান কৈশোর থেকেই দেশমাতৃকার সেবায় নিজেকে উৎসর্গ করার স্বপ্ন দেখতেন। সেই স্বপ্নের সফল রূপ পেয়ে গত ১৭ জুন আবু ইয়ামান মোঃ সাদান বাংলাদেশ সেনাবাহিনীতে অফিসার হিসাবে কমিশনপ্রাপ্ত হন। তাকে দেশের গুরুত্বপূর্ণ বগুড়া ক্যান্টেমেন্টের ১১ আর্টিলারী ব্যাটলিয়ানে লেফটেন্যান্ট পদে নিয়োগ দেওয়া হয়। এদিন মনোজ্ঞ কুচকাওয়াজের মাধ্যমে ক্যাডেটগণ আনুষ্ঠানিক শপথ গ্রহণ করেন। অন্যান্য ক্যাডেটদের মতো আবু ইয়ামান মোঃ সাদান’কে তার গর্বিত পিতা ব্যাংকার আবু ইউসুফ মোঃ ইয়াহিয়া ও রত্নগর্ভা মাতা হোসনে আরা চৌধুরী কৃতি সন্তানকে লেফটেন্যান্ট পদের র‌্যাংক-ব্যাজ পরিয়ে দেন। পেশাগত কারণে ব্যাংকার আবু ইউসুফ মোঃ ইয়াহিয়া ঢাকার ৭৬ নয়াপল্টনেই এখন বসবাস করেন স্বপরিবারে।

জাতির গর্ব বাংলাদেশ সেনাবাহিনীর দামাল ছেলেরা জীবন বাজি রেখে মাতৃভূমি রক্ষায় দৃঢ প্রতিজ্ঞ। সে প্রতিজ্ঞাকে বুকে লালন করে কক্সবাজারবাসীর গর্বের ধন লেফটেন্যান্ট আবু ইয়ামান মোঃ সাদান যোগদান করেন জীবনের প্রথম কর্মস্থলে।

লেফটেন্যান্ট আবু ইয়ামান মোঃ সাদান’র জ্যেষ্ঠ ভ্রাতা সালমান ফয়সাল সংযুক্ত আরব আমিরাতের দুবাই’তে একটি আন্তর্জাতিক বহুজাতিক কোম্পানির এরিয়া ম্যানেজার হিসাবে কর্মরত। একমাত্র বোন লুবানা ফারজানা কানডায় উচ্চ শিক্ষা শেষে সেখানে চাকুরীতে রত আছেন। লুবানা ফারজানা উচ্চ শিক্ষায় এমবিএ-তে সাফল্যের জন্য সম্মানজনক ডীন এ্যাওয়ার্ড পেয়েছেন। লুবানা ফারজানা’র স্বামী ড. আরিফুল আলম কানাডা’র বিখ্যাত একটি বিশ্ববিদ্যালয় হতে সফলতার সাথে তথ্য প্রযুক্তিতে পিএইচডি ডিগ্রি অর্জন করে কানাডায় সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসাবে কর্মরত রয়েছেন।

লেফটেন্যান্ট আবু ইয়ামান মোঃ সাদান’র গর্বিত পিতা ব্যাংকার আবু ইউসুফ মোঃ ইয়াহিয়া জানান, সাদান বাল্যকাল থেকেই দেশপ্রেমের অনুভূতি নিয়ে গড়ে উঠে। নিজেকে দেশ গড়ার কাজে বিলিয়ে দিতে ইচ্ছে প্রকাশ করতো। মহান মুক্তিযুদ্ধের ইতিহাস তাকে বার বার টেনে নিতো ১৯৭১ এর সেই রক্তঝরা দিনগুলোর কাছে। সাদান’র পিতামহ আল্লামা মুজহের আহমদ এর জ্ঞান ও পান্ডিন্তের কথা শুনে দাদা’র মতো জ্ঞান অর্জনে উদ্বুদ্ধ হতো। সেই অনুপ্রেরণা থেকেই আবু ইয়ামান মোঃ সাদান’র বাংলাদেশ সেনাবাহিনীর সদস্য হতে আগ্রহ জন্মে। সে প্রবল আগ্রহই আবু ইয়ামান মোঃ সাদানকে বিএমএ লং কোর্সের মতো তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ প্রশিক্ষণের দিকে টেনে নিয়েছে।

লেফটেন্যান্ট আবু ইয়ামান মোঃ সাদান’র সফল পিতা ব্যাংকার আবু ইউসুফ ও রত্নগর্ভা মাতা হোসনে আরা চৌধুরী শোকরিয়া জ্ঞাপন করে তাঁদের সন্তানের উত্তরোত্তর উন্নতি ও সাফল্যের জন্য মহান আল্লাহর অসীম রহমত ও সবার কাছে দোয়া কামনা করেছেন।

প্রসঙ্গত, ৮০ তম বিএমএ দীর্ঘ মেয়াদী কোর্সের সর্বমোট ১৭১ জন অফিসার ক্যাডেট কমিশন লাভ করেন। বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশনপ্রাপ্ত অফিসারদের মধ্যে ১৫২ জন পুরুষ ও ১৩ জন মহিলা অফিসার রয়েছেন। এছাড়াও কমিশনপ্রাপ্ত অফিসারদের মধ্যে ৫ জন ফিলিস্তিনি এবং ১ জন শ্রীলংকান অফিসার রয়েছেন। যারা স্ব স্ব দেশের সেনাবাহিনীতে যোগদান করবেন।

রাষ্ট্রপতি কুচকাওয়াজে উচ্চপদস্থ সামরিক ও অসামরিক কর্মকর্তাবৃন্দ এবং সদ্য কমিশনপ্রাপ্ত অফিসারগণের পিতা-মাতা ও অভিভাবকগণ উপস্থিত থেকে এ বর্ণাঢ্য কুচকাওয়াজ ও সমাপনী অধিবেশন প্রত্যক্ষ করেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •