সিবিএন ডেস্ক:
জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নিবন্ধন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের কাছেই হস্তান্তর হচ্ছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এই নির্দেশনা বাস্তবায়নের পথে এগুচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ। সে লক্ষ্যে মন্ত্রণালয়ের রুলস অব বিজনেস-এর প্রয়োজনীয় সংশোধনী কার্যক্রম এগিয়ে চলছে।

এদিকে নির্বাচন কমিশন (ইসি) থেকে তাদের হাতে এনআইডি সেবা রাখার যুক্তি তুলে ধরে চিঠি দিলেও তা নাকচ করে দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। রবিবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা অনুযায়ী এনআইডি কার্যক্রম সুরক্ষা বিভাগে হস্তান্তরের সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারকে চিঠি দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব শফিউল আজিম (সেবা ও বিধি অধিশাখা) স্বাক্ষরিত চিঠিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনার প্রসঙ্গ টেনে বলা হয়, সরকার জাতীয় পরিচয় নিবন্ধন কার্যক্রম আইনানুগভাবে নির্বাচন কমিশন থেকে সুরক্ষা সেবা বিভাগে হস্তান্তরের সিদ্ধান্ত নিয়েছে। মন্ত্রিপরিষদের চিঠিতে নির্দেশনাগুলো যথাযথভাবে প্রতিপালনের জন্য নির্দেশক্রমে অনুরোধ করার কথা বলা হয়েছে।

পত্রের অনুলিপি প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিবকেও পাঠানো হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে শফিউল আজিম বাংলা ট্রিবিউনকে বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা অনুযায়ী এনআইডি কার্যক্রম স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের হাতে হস্তান্তরের কার্যক্রম চলমান রয়েছে।

তিনি জানান, এনআইডি সেবা নিজেদের হাতে রাখার বিষয়ে কিছু যুক্তি দিয়ে সম্প্রতি নির্বাচন কমিশন মন্ত্রিপরিষদ বিভাগকে চিঠি দিয়েছিল। আমরা তাদের সেই চিঠির জবাব দিয়েছি। যেহেতু তারা একটি চিঠি দিয়েছে সেজন্য তার জবাব দেওয়ার প্রয়োজন ছিল। তবে প্রধানমন্ত্রী কার্যালয়ের নির্দেশনা অনুযায়ী এনআইডি সেবা বিভাগের বিষয়টি বাস্তবায়িত হবে।

এনআইডি সেবা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগে হস্তান্তর করতে হলে মন্ত্রণালয়ের রুলস অব বিজনেস এর সংশোধনী প্রয়োজন পড়বে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনাও রুলস অব বিজনেস এর সংশোধনীর কথা বলা হয়েছে। সেই অনুযায়ী ইতোমধ্যে রুলস অব বিজনেস এর সংশোধনী আনার কার্যক্রম শুরু হয়েছে বলে জানা গেছে।

রুলস অব বিজনেস সংশোধনে উদ্যোগ নেওয়ার কথা জানিয়ে শফিউল আজিম বলেন, রুলস অব বিজনেস সংশোধনে আনার জন্য আন্তঃমন্ত্রণালয় বৈঠকের দরকার হয়। গত সপ্তাহে আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে। ফলে এখন প্রয়োজনীয় অন্যান্য কার্যক্রম সম্পন্ন করে শিগগিরই রুলস অব বিজনেস সংশোধনে এনে তা প্রজ্ঞাপন আকারে জারি করা হবে।

এর আগে গত ১৭ মে প্রধানমন্ত্রী কার্যালয় থেকে এনআইডি কার্যক্রম ও লোকবল সুরক্ষা সেবা বিভাগের অধীন হস্তান্তরের জন্য প্রস্তাব করা হয়েছিল মন্ত্রিপরিষদ বিভাগকে। সেই পত্রের আলোকে মন্ত্রিপরিষদ বিভাগ গত ২৪ মে নির্বাচন কমিশনকে এনআইডি ছেড়ে দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেয়।

সেই নির্দেশনার পরিপ্রেক্ষিতে গত ৭ জুন নির্বাচন কমিশন তার অধীনেই এনআইডি কার্যক্রম রাখার পক্ষে যুক্তি তুলে ধরে মন্ত্রিপরিষদ বিভাগকে চিঠি দেয়। -বাংলাট্রিবিউন