এম.মনছুর আলম, চকরিয়া :
সামুদ্রিক ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস ও বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলায় সিপিপি ইউনিট টিম লিডারদের দক্ষতা উন্নয়নে কক্সবাজারের চকরিয়া উপজেলায় প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
দূযোর্গ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের আর্থিক সহায়তায় এবং চকরিয়া ঘূর্ণিঝড় প্রস্তুত কর্মসূচি (সিপিপি) সার্বিক ব্যবস্থাপনায় রবিবার সকালে উপজেলা পরিষদ হলরুম মোহনা মিলনায়তনে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।
দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুভ উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজ।
প্রশিক্ষণ অনুষ্ঠানে উদ্বোধক ছিলেন সিপিপি’র চকরিয়া উপজেলার টিম লিডার, মাতামুহুরী সাংগঠনিক থানা আ:লীগের সভাপতি ও পশ্চিম বড় ভেওলা ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম চৌধুরী বাবলা।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মকছুদুল হক ছুট্টু, চিরিংগা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জসিম উদ্দিন, দলিলুর রহমান, প্রশিক্ষণ কর্মশালায় সিপিপি’র ট্রেইনারসহ বিভিন্ন ব্যক্তিবর্গ।
অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ বলেন, দেশের সকল প্রকার প্রাকৃতিক, সামাজিক ও মানবসৃষ্ট দূর্যোগকালীন সময়ে সিপিপি সদস্যরা মানুষের কল্যাণে এবং জীবন সম্পদ রক্ষার্থে যে অবদান রাখছে তা আজ বিশ্বের বুকে দেশের সুনাম বৃদ্ধি পাচ্ছে। তিনি মানবতার সেবায় এবং সকল প্রকার ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস মোকাবেলায় সকলকে প্রশিক্ষণলব্ধ জ্ঞান নিয়ে পরবর্তী সময়ে সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে মানুষের আপদকালীন সময়ে পাশে থাকার আহ্বান জানান।
সিপিপি’র উপজেলার টিম লিডার ও পশ্চিম বড় ভেওলা ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম চৌধুরী বাবলা বলেন, দুর্যোগ মোকাবেলা করতে দক্ষতার জন্য প্রশিক্ষণের বিকল্প নেই। তাই দুর্যোগে এ প্রশিক্ষণকে প্রতিটি সিপিপি ইউনিট টিম লিডারককে
কাজে লাগানোর তাগিদ দেন তিনি। বিশেষ করে ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, সুনামিসহ সব ধরনের প্রাকৃতিক দুর্যোগের অনিরাপদ এলাকার বাসিন্দাদের নিরাপদ স্থানে পৌঁছে দেওয়া, জরুরি ভাবে উদ্ধার তৎপরতা, আহত ব্যক্তিদের প্রাথমিক চিকিৎসা দেওয়া, দুর্যোগকালীন সব ধরনের কর্মকাণ্ডে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য প্রশিক্ষণ কর্মশালায় তিনি আহ্বান জানান।
উল্লেখ্য, সিপিপি ইউনিট টিম লিডার কর্মশালায় চকরিয়া উপজেলার ১১ইউনিয়নের বিভিন্ন ইউনিটের ৭০ জন সদস্যরা প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। পরে অনুষ্ঠানের অতিথিরা সিপিপি প্রত্যেক ইউনিট টিম লিডারকে সনদ ও সম্মাননা প্রদান করা হয়।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •