হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর:
রামু উপজেলার জোয়ারিয়ানালা ইউনিয়নের নবপ্রতিষ্ঠিত একমাত্র মহিলা দ্বীনি শিক্ষাকেন্দ্র আয়েশা ছিদ্দিকা (রাঃ) মহিলা মাদ্রাসার সুধী সমাবেশ, অভিভাবক সভা ও দু’আ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এলাকার বেশ ক’জন দ্বীন অনুরাগী ব্যক্তিবর্গের দানকৃত জমিতে নবনির্মিত নিজস্ব ক্যাম্পাসে শনিবার (১৯ জুন) বাদ যোহর এ আয়োজন করা হয়।
মাদ্রাসার শিক্ষা ভবন নির্মাণসহ বিবিধ উন্নয়ন পরিকল্পনা নিয়ে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, জোয়ারিয়ানালা এমদাদুল উলুম উলুম মাদ্রাসার মুহতামিম মাওলানা আবু বকর ছিদ্দিক। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন, জোয়ারিয়ানালা এমদাদুল উলুম মাদ্রাসার মুহাদ্দিস ও শিক্ষা পরিচালক মাওলানা আবদুল্লাহ তাজ। বিশেষ অতিথি ছিলেন, জোয়ারিয়ানালা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামাল শামসুদ্দীন আহমেদ চৌধুরী প্রিন্স, রাজারকুল আজিজুল উলুম মাদ্রাসার মুহতামিম মাওলানা মোহছেন শরীফ, চাকমারকুল মাদ্রাসার নির্বাহী পরিচালক মাওলানা সিরাজুল ইসলাম সিকদার, রামু জামেয়াতুল উলুম মাদ্রাসার সিনিয়র শিক্ষক মাওলানা মুফতি কাজী এরশাদুল্লাহ, বিশিষ্ট শিক্ষাব্রতী ইঞ্জিনিয়ার মীর কাশেম, সমাজসেবক গোলাম কবির সওদাগর, হাজী সুলতান আহমদ, আলহাজ্ব ছলিম উল্লাহ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি মাওলানা হাফেজ হেফাজতুর রহমান। অতিথি হিসেবে শুভেচ্ছা বক্তব্য রাখেন, জেলা তাতীলীগের সহ-সভাপতি আনছারুল হক ভূট্টো, রামু লম্বরীপাড়া দারুল কুরআন নূরানী একাডেমীর পরিচালক, তরুণ লেখক হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর, সাংবাদিক শওকত ইসলাম।
মাদ্রাসা পরিচালনা কমিটির সদস্য মাওলানা হাফেজ নুরুল আমিন ও শিক্ষক মাষ্টার তৌহিদুল ইসলাম বারেকের যৌথ সঞ্চালনায় এ অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রভাষক হাফেজ সাইফুল ইসলাম, রামু উপজেলা তাতীলীগের সভাপতি নুরুল আলম জিকু, মালয়েশিয়া প্রবাসী জুবাইরুল ইসলাম,সংবাদকর্মী কফিল উদ্দিনসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।এছাড়াও মাদ্রাসা পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক মাওলানা আহমদুর রহমান, দায়িত্বশীল মাওলানা মনছুরুল আলম, মাওলানা ক্বারী আমানুল্লাহ, মাওলানা মোহাম্মদ হোসাইন, মাওলানা নোমান, শিক্ষক মাওলানা কলিম উল্লাহ, হাফেজ তৈয়ব উল্লাহ, হাফেজ সরওয়ার কামালসহ সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন প্রমুখ।
এ অনুষ্ঠানে আলোচকবৃন্দ বলেন, দ্বীনি শিক্ষায় সুশিক্ষিত নারী-পুরুষের সমন্বিত প্রয়াসেই গড়ে উঠতে পারে সুন্দর -সুশৃঙ্খল ও সুসংহত সমাজ সভ্যতা। কিন্তু আমাদের সমাজে নানা প্রতিকুলতায় অধিকাংশ নারী দ্বীনি শিক্ষা থেকে বঞ্চিত। বর্তমানে নারীদের জন্য দেশব্যাপী ইসলামী শিক্ষাধারা চালু হলেও রামুতে স্বতন্ত্র একটি মহিলা মাদ্রাসার বড়ই অভাব ছিল। এমতাবস্থায় রামু জোয়ারিয়ানালায় স্বতন্ত্রধারার মহিলা মাদ্রাসা প্রতিষ্ঠা একটি যুগান্তকারী পদক্ষেপ। এ মাদ্রাসা প্রতিষ্ঠার মধ্যদিয়ে যেন এতদঞ্চলে মহিলাদের মাঝে দ্বীনি শিক্ষার আলো ছড়িয়ে দেয়ার ক্ষেত্রে এক নবদিগন্ত উন্মোচিত হলো।
নবপ্রতিষ্ঠিত এ দ্বীনি শিক্ষাকেন্দ্রের সার্বিক অগ্রগতির জন্য দ্বীনি শিক্ষানুরাগী সকলকে আন্তরিকভাবে এগিয়ে আসতে হবে।

প্রবীণ মুহাদ্দিস মাওলানা আব্দুল্লাহ তাজের বিশেষ মোনাজাতের মাধ্যমে সভা সমাপ্ত হয়।

উল্লেখ্য, হযরত আয়েশা ছিদ্দিকা র. মহিলা মাদ্রাসা ও এতিমখানা রামু জোয়ারিয়ানালার বিজ্ঞ ও চিন্তাশীল ওলামায়েকেরামের একটি যুগান্তকারী উদ্যোগ। ২০১৯ সালে নবপ্রতিষ্ঠিত স্বতন্ত্র মহিলা মাদ্রাসাটি ২০২০ সালের ৯ জানুয়ারী ( বৃহস্পতিবার) আনুষ্ঠানিকভাবে অভিযাত্রা শুরু করে। ছাত্রীদের হযরত আয়েশা ছিদ্দিকা (রাঃ) সহ মহিলা সাহাবীদের জীবনধারায় উদ্ধুদ্ধ ও অনুপ্রাণিত করা এ প্রতিষ্ঠানের অন্যতম বৈশিষ্ট্য।
আল্লাহর রহমতের ওপর ভরসা করে একটি বিল্ডিং -এ অস্থায়ীভাবে শ্রেণী কার্যক্রম পরিচালিত হয়ে আসলেও সম্প্রতি নতুন এ দ্বীনি শিক্ষাঙ্গনের জন্য মহাসড়কের পাশেই সুপরিসর জমির ব্যবস্থা হয়ে যায়। বেশ ক’জন দ্বীন অনুরাগী ব্যক্তিবর্গের দানকৃত জমিতে টিনশেড করে নির্মিত হয় একটি ক্যাম্পাস। সে ক্যাম্পাসকে ঘিরে শিক্ষাভবনসহ নানাবিধ পরিকল্পনা বাস্তবায়নে দ্বীন অনুরাগী ব্যক্তিবর্গের দু’আ ও আন্তরিক সহযোগিতা কামনা করেন কর্তৃপক্ষ।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •