বিশেষ প্রতিবেদক
বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের (বুরি) মহাপরিচালক (ডিজি) পদে দায়িত্বভার গ্রহণ করেছেন ১৩তম বিসিএস ক্যাডারের কর্মকর্তা যুগ্ম সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দার পারভেজ। তিনি আজ রোববার সকালে বিদায়ী মহাপরিচালক শফিকুর রহমানের কাছ থেকে দায়িত্বভার বুঝে নেন। এসময় এ প্রতিষ্ঠানের বিজ্ঞানী ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।
কক্সবাজারের রামুর পেঁচারদ্বীপে অবস্থিত জাতীয় সমুদ্র গবেষণা প্রতিষ্ঠান বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক (ডিজি) পদে প্রথমবারের মতো একজন সমুদ্র বিজ্ঞানী দায়িত্ব পেলেন। এরআগে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের একজন যুগ্ম সচিবকে অতিরিক্ত দায়িত্ব হিসাবে এ পদে নিযুক্ত করা হত। নতুন মহাপরিচালক (ডিজি) সাঈদ মাহমুদ বেলাল হায়দর পারভেজ চট্টগ্রামের সমুদ্রঘেরা দ্বীপ সন্দ্বীপের সন্তান এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০তম ব্যাচের ছাত্র। তিনি এ বিশ্ববিদ্যালয়ের সামুদ্রিক বিজ্ঞান ইনস্টিটিউট থেকে অনার্সে ১ম শ্রেণী ও মাস্টার্সে ১ম শ্রণীতে ১ম স্থান অর্জন করেন। পরে তিনি ১৩তম বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষায় প্রশাসন ক্যাডারে উত্তীর্ণ হয়ে সরকারি চাকরিতে যোগদান করেন। বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক (ডিজি) পদে যোগদানের আগে বেলাল হায়দর পারভেজ ঢাকায় কর্মরত ছিলেন। এরআগে তিনি কক্সবাজার সদরের উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং চকরিয়া ও টেকনাফ উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) পদে দায়িত্ব পালন করেন। পাশাপাশি চালিয়ে যান গবেষণাও। দেশী বিদেশী একাধিক জার্নালে সমুদ্র বিজ্ঞান বিষয়ক তাঁর নিবন্ধ প্রকাশিত হয়েছে। তিনি ১৯৮৮-৮৯ সনে প্রখ্যাত সমুদ্র বিজ্ঞানী মরহুম ড. নূরউদ্দিন মাহমুদের তত্ত্বাবধানে সেন্টমার্টিন দ্বীপের প্রবালের ওপর দেশে সর্বপ্রথম গবেষণা করেন।
সমুদ্রবিজ্ঞানী বেলাল হায়দর পারভেজ রোববার সকালে বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক (ডিজি) পদে দায়িত্বভার গ্রহণের পর তাঁকে অভিনন্দন জানিয়েছেন দেশের সমুদ্রবিজ্ঞানী, পরিবেশবিজ্ঞানী ও পরিবেশকর্মীসহ দেশের সুনীল অর্থনীতির উন্নয়নে বিভিন্ন পর্যায়ে জড়িত বিজ্ঞানী-গবেষকরা।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •