আন্তর্জাতিক ডেস্ক:
চলছে করোনা মহামারির দ্বিতীয় ঢেউ। সেইসঙ্গে বাড়ছে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা। বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েছে। মহামারির শুরু থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ১৭ কোটি ৭৭ লাখ ৮৭ হাজার ১৬২ জন এবং এ রোগে মারা গেছেন ৩৮ লাখ ৪৮ হাজার ১৫৭ জন।

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে করোনায় নতুন রোগীর সংখ্যা ৩ লাখ ৮৮ হাজার ৯০৪ জন এবং এ রোগে মারা গেছেন ৯ হাজার ১২১ জন।

আগের দিন মঙ্গলবার আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৩ লাখ ৬৩ হাজার ৬৫ জন এবং মারা গিয়েছিলেন ৮ হাজার ৬৮১ জন।

বুধবার দক্ষিণ আমেরিকার বৃহত্তম ব্রাজিলে করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে। এই দিন করোনায় আক্রান্ত হয়েছেন ৮৫ হাজার ৮৬১ জন এবং মারা গেছেন ২ হাজার ৬৭৩ জন।

এই তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন ৬৭ হাজার ২৯৪ জন এবং মারা গেছেন ১ হাজার ৪১১ জন।

করোনায় দৈনিক আক্রান্ত ও মৃতের হিসাবে তৃতীয় ও চতুর্থ স্থানে আছে যথাক্রমে দক্ষিণ আমেরিকার দুই দেশ আর্জেন্টিনা ও কলম্বিয়া। বুধবার আর্জেন্টিনায় নতুন আক্রান্ত করোনা রোগীর সংখ্যা ছিল ২৫ হাজার ৮৭৮ জন এবং এ রোগে দেশটিতে এদিন মারা গেছেন ৬৪৬ জন। আর্জেন্টিনার তুলনায় আক্রান্ত কিছুটা বেশি হলেও মৃত্যু কম হয়েছে কলম্বিয়ায়। গত ২৪ ঘন্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ২৭ হাজার ৮২৭ জন এবং মৃত্যু হয়েছে ৫৯৫ জন করোনা রোগীর।

গত ২৪ ঘণ্টায় বিশ্বের আরও যেসব দেশে করোনায় আক্রান্ত ও মৃতের উচ্চহার দেখা গেছে সেগুলো হচ্ছে- রাশিয়া (আক্রান্ত ১৩ হাজার ৩৯৭, মৃত্যু ৩৯৬), যুক্তরাষ্ট্র (আক্রান্ত ১৩ হাজার ৭৩৪, মৃত্যু ৪২৮), ইরান (আক্রান্ত ১০ হাজার ৪৮৭, মৃ্ত্যু ১২৯), দক্ষিন আফ্রিকা (আক্রান্ত ১৩ হাজার ২৪৬, মৃত্যু ১৩৬), ইন্দোনেশিয়া (আক্রান্ত ৯ হাজার ৯৪৪, মৃত্যু ১৯৬), যুক্তরাজ্য (আক্রান্ত ৯ হাজার ৫৫, মৃত্যু ৯) ও তুরস্ক (আক্রান্ত ৬ হাজার২২১ , মৃত্যু ৭১)।

বিশ্বজুড়ে সক্রিয় করোনা রোগীর সংখ্যা বর্তমানে ১ কোটি ১৬ লাখ ৫৪ হাজার ২৭৯ জন। এদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করে চলছেন ১ কোটি ১৫ লাখ ৭১ হাজার ২০০ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৮৩ হাজার ৭৯ জন।

তবে এ রোগে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছে ১৬ কোটি ২২ লাখ ৮৪ হাজার ৭২৬ জন মানুষ করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৪ লাখ ৫২ হাজার ২৯৪ জন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •