সিবিএন ডেস্ক:
বাংলাদেশ জাতীয় দলের বাইরের খেলোয়াড়দের অনুশীলন করার সুযোগ খুবই কম। বিষয়টি অনেকদিন ধরেই আলোচনায়। তাছাড়া অনেকদিন ধরেই ‘এ’ দল গঠন করা হচ্ছে না। তাই বিসিবি ছায়া জাতীয় দল গঠনের সিদ্ধান্ত নিয়ছে। দলটির নাম হবে ‘বাংলাদেশ টাইগার্স’।

আজ মঙ্গলবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বিসিবির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভা শেষে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন এই তথ্য।

সভায় আরও অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে জাতীয় দলের নির্বাচক কমিটির মেয়াদ বাড়ানো হয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত তাদের মেয়াদ থাকবে।

বাংলাদেশ টাইগার্স
ছায়া জাতীয় দল গঠনের উদ্দেশ্য হচ্ছে জাতীয় দলের জন্য নতুন ক্রিকেটারদের তৈরি করা। বাংলাদেশ টাইগার্স নামের এই দলের কোচের দায়িত্বে থাকবেন স্থানীয় কোচরা। তারা জাতীয় দলের মতোই সুবিধা পাবেন।

বিশ্বকাপ আয়োজনের আগ্রহ
আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি এককভাবে আয়োজন করতে চায় বিসিবি। শুধু তাই নয়, বিশ্বকাপ ও টি–টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করতে চায় বাংলাদেশ। এশিয়ার দেশগুলোর সঙ্গে এই দুটি টুর্নামেন্ট যৌথভাবে আয়োজনের আগ্রহ বিসিবির।

কেন্দ্রীয় চুক্তিতে ফিরছেন সাকিব
নিষেধাজ্ঞা থেকে ফেরার পর জাতীয় দলের সাবেক অধিনায়ক সাকিব আল হাসান কেন্দ্রীয় চুক্তিতে ফিরছেন। আর পেসার তাসকিন আহমেদও চুক্তিতে ফিরছেন। এ ছাড়া চুক্তির আওতায় আনা হচ্ছে ২২ নারী ক্রিকেটারকে। জাতীয় দলের ক্রিকেটারদের নতুন কেন্দ্রীয় চুক্তির কাজটি করবে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগ।

নির্বাচকদের মেয়াদ বাড়ানো হয়েছে
জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু ও নির্বাচক হাবিবুল বাশার সুমনের চুক্তির মেয়াদ বাড়ানো হয়েছে। আসন্ন টি–টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত থাকছে তাঁদের মেয়াদ।

এর বাইরে বিসিবির এই সভায় উল্লেখযোগ্য হিসেবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আগামী ৭ জুলাই বিসিবির বার্ষিক সাধারণ সভা হবে। আর পরবর্তী অর্থবছরের জন্য ২৬২ কোটি টাকার বাজেট পাশ হয়েছে। আর ঢাকা প্রিমিয়ার লিগে আম্পায়ারিং বিতর্ক নিয়ে কোনো ক্লাব অভিযোগ করেনি বলেও জানিয়েছেন বিসিবি সভাপতি।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •