ওমর ফারুক :

ব্রাজিলের কোপা ২০২১ শুরু হয়েছে নিরংকুশ জয় দিয়ে। সো, ‘আর্জেন্টিনাকেও মিনিমাম জয় দিয়ে শুরু করতে হবে’ এইটা কখনোই আর্জেন্টিনার পারফরম্যান্স মূল্যায়নের ইন্ডিকেটর হতে পারে না। চিলি আর ভেনেজুয়েলা যদি সম প্রতিপক্ষ হতো, তাহলে ইন্ডিকেটরটা যৌক্তিক হতো! চিলি গত ২ বারের কোপা চ্যাম্পিয়ন! এমন না যে গত দুইবারের কোপায় ব্রাজিল ছিল না!🤭

মাঠের পারফরম্যান্স বিচার করা যাক! ডিফেন্সে কিছুটা হলেও উন্নতির লক্ষণ আছে। ওটামেন্ডি, ট্যাগলিয়াফো বরাবরের মতো অসাধারণ ছিল। কিন্তু রাইট ব্যাক নিয়ে দুশ্চিন্তা গেলো না! লেফট ব্যাকে ট্যাগ্লিয়াফোর পারফর্মেন্সের কারণে মার্কাস অ্যাকুনার মতো প্লেয়ারকে সাইডব্যাঞ্চে বসে থাকতে হয়! অথচ, রাইটব্যাকে মন্টিল বা মলিনার আশা জাগানিয়া কোন নৈপুণ্য চোখে পড়ছে না ! প্রতিপক্ষের ফরোয়ার্ড বক্সে ঢুকলেই আত্মবিশ্বাসে চিড় ধরিয়ে পেনাল্টি উপহার দেয়ার স্বভাব র‍য়েই গেল!

মিল্ডফিল্ডে লো সেলসো, ডি পল আর পারদেজের বোঝাপড়াটা দিনে দিনে আরো শানিত হচ্ছে। বিশেষ করে লো সেলসোর ক্রিয়েটিভিটি দেখার মতো। স্কোয়াডে ইভার বানেগা থাকলে মিডফিল্ডে লো সেলসোর সবচেয়ে ভালো রিপ্লেসমেন্ট হয়ে উঠতো।

লেফট উইংগার গঞ্জালেসের সহজ মিসগুলো হেগুইনের কথা মনে করিয়ে দেয়! পরিষ্কার ২ টা সহজ গোল মিস দিন শেষে আফসোসটা বাড়িয়েছে। যদি মেসিকে রাইট উইং থেকে কিছুটা নিচে প্লেমেকার পজিশনেই খেলানো হয়, তাহলে ফলস নাইনে কাউকে রাখা হলো না কেন? ফলস নাইনে এগুয়েরোর মতো সুযোগ সন্ধানী আর কেউ হয় না। লওতারোর অনর্থক দৌড়াদৌড়ি, বলের নিয়ন্ত্রণ হারিয়ে মেজাজ গরম করে কার্ড খাওয়া দলের জন্য কিছুই বয়ে আনে নি। তাই ভক্তকুলের ডি মারিয়াকে স্টার্টিং ইলেভেনে নামানোর বহুদিনের দাবি আরো পাকাপোক্ত হলো।

গোলবারের নিচে আরমানির চেয়ে মার্টিনেজকে বেটার মনে করার ডিসিশানটা ভালো ছিলো!

মোটামুটি সবাইকে চেখে ও দেখে নিলাম! একজনকে চেখে দেখার কিছু নাই। তার দিনে যে কোন কিছুই সম্ভব! আর তার ফ্রি কিকের কথা নতুন করে কী আর বলবো? ডি-বক্সের সামান্য বাইরে থেকে যে বাঁকানো যে শট নিলেন চিলির গোলকিপারের ডাইভ দিয়ে রুটিন ওয়ার্ক করা ছাড়া আর কিছুই করার ছিল না! ঐ ১টা সেটপিস, ১টা মুহুর্ত আকাশী-সাদায় আনন্দ-হিল্লোল জাগায়! দ্বিতীয়ার্ধে আর্জেন্টিনার ডিফেন্সের ভুলে এই আনন্দ-হিল্লোলের রেশ বেশিক্ষণ স্থায়ী ছিলো না! ড্র নিয়েই মাঠ ছাড়তে হয় আলবেসেলেস্তাদের!

তারপরও, আমার কাছে এটাই ভালো শুরু! দেখা যাক পরের ম্যাচগুলো! হোপ ফর দ্য বেস্ট!

গুড লাক আর্জেন্টিনা!

faruqueomarcu@gmail.com

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •