ইমাম খাইর, সিবিএন:
কক্সবাজারের রোহিঙ্গা শিবির পরিদর্শন ও সুরক্ষা সামগ্রী বিতরণ করেছেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির নবনিযুক্ত চেয়ারম্যান, সাবেক সংসদ সদস্য মেজর জেনারেল (অবঃ) এ টি এম আব্দুল ওয়াহহাব।

রবিবার (১৩ জুন) পরিদর্শনকালে মিয়ানমার রিফিউজি রিলিফ অপারেশন, পপুলেশন মুভমেন্ট অপারেশন এর কর্মকর্তা এবং সেচ্ছাসেবীদের সাথে এসকল কার্যক্রম এলাকা সরাসরি পরিদর্শন করেন।

পরিদর্শনকালে মেজর জেনারেল (অবঃ) এ টি এম আব্দুল ওয়াহহাব বলেন, সশরীরে রোহিঙ্গা শিবিরে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির কার্যক্রম দেখে আমি অভিভূত, যারা নিরলস চেষ্টা দিয়ে এই কার্যক্রমকে বেগবান করেছেন তাঁদের আমি সাধুবাদ জানাই। এছাড়া এখানে কর্মরত অন্যান্য সংস্থা এবং এখানে কর্মরত সকল কর্মীকে আমি ধন্যবাদ জানাই।

মিয়ানমার রিফিউজি রিলিফ অপারেশন পরিচালিত ক্যাম্প ৪ পরিদর্শনকালে তিনি মিয়ানমার থেকে আগত উদ্বাস্তুদের মাঝে সাবান, সুরক্ষা সামগ্রী এবং এল পি জি সিলিন্ডার বিতরন করেন এ টি এম আব্দুল ওয়াহহাব। এর মাঝে উপস্থিত বিডিআরসিএস, আইএফআরসি এবং ইউএনএইচসিআর এর কর্মকর্তাদের সাথে সংক্ষিপ্ত মতবিনিময় করেন।

এ সময় রেড ক্রিসেন্ট এর ভাইস-চেয়ারম্যান নূর উর রহমান, সেক্রেটারী জেনারেল মোঃ ফিরোজ সালাউদ্দিন, পরিচালক (ডিজাস্টার রেস্পন্স) ইমাম জাফর সিকদার, পরিচালক (ডিজাস্টার রিস্ক রিডাকশন) ইকরাম ইলাহি চৌধুরী,চেয়ারম্যান এর ব্যাক্তিগত সহকারী রাকিবুল হাসান এবং ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিস এর কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির এম আর আর ও কার্যক্রম এর মধ্য দিয়ে ১৬ টি রোহিঙ্গা শিবিরের প্রায় ১০০,০০০ রোহিঙ্গা পরিবারকে নিয়মিত এল পি জি গ্যাস এবং জরুরি ত্রান সামগ্রি বিতরন করা হয়। এছাড়া ক্যাম্প সংলগ্ন প্রায় ২৫০০০ স্থানীয় পরিবারকে সহায়তা দেয়া হচ্ছে।

এছাড়া পর্যায়ক্রমে তিনি তুর্কি ফিল্ড হাসপাতাল, বিডিআরসিএস ফিল্ড হাসপাতাল, সাম্প্রতিক অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থ এলাকা এবং বিডিআরসিএস এর নির্মাণাধীন নতুন শেল্টার কার্যক্রম পরিদর্শন করেন। এই অগ্নিকাণ্ডে প্রাথমিকভাবে প্রায় ৮০০ অস্থায়ী তাবু স্থাপন করে বিডিআরসিএস। পরবর্তীতে আরো ১০০০ টি অপেক্ষাকৃত শক্তিশালী দুর্যোগ সহনশীল আশ্রয়ণ নির্মাণ করা হয়। ক্ষতিগ্রস্তদের মাঝে খাদ্যদ্রব্য নিয়ে ৫১,৭২৬ পরিবার ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় সামগ্রী ও সেবা নিয়ে সর্বমোট ৭২,২০০ ক্যাম্প ও স্থানীয় জনগোষ্ঠীর মাঝে সেবা পৌঁছে দিয়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।