সিবিএন ডেস্ক:
বার্ষিক বকেয়া চাঁদা পরিশোধ করে জাতিসংঘের সাধারণ পরিষদে ভোটাধিকার ফিরে পেলো ইরান। অর্থ পরিশোধ করায় পুনরায় ভোট দিতে পারবে বলে নিশ্চিত করেছেন জাতিসংঘের মুখপাত্র ফারহান হক।

জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মাজিদ তাখতে রাভাঞ্চি শুক্রবার এক টুইট বার্তায় জানান, এ বিষয়ে ছয় মাস ধরে কাজ করার পর জাতিসংঘ ইরানকে ভোটাধিকার ফিরিয়ে দিয়েছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাতিসংঘকে জানিয়েছিলো, দক্ষিণ কোরিয়ায় দীর্ঘদিন আটকে পড়া অর্থ ফিরে পাওয়া গেলে জাতিসংঘকে বকেয়া চাঁদার একটি অংশ পরিশোধ করবে তেহরান। দেশটির আবেদনের প্রেক্ষিতে দক্ষিণ কোরিয়ায় আটকা পড়া অর্থ ছাড় দেয় যুক্তরাষ্ট্র। পরে দক্ষিণ কোরিয়ার কেন্দ্রীয় ব্যাংক থেকে সরাসরি এ অর্থ জাতিসংঘে পৌঁছায়।

সম্প্রতি বকেয়া চাঁদা পরিশোধ না করতে পারায় জাতিসংঘের সাধারণ পরিষদে ইরানের ভোটাধিকার কেড়ে নেয় সংস্থাটি। এই সিদ্ধান্তে চরম ক্ষোভ জানিয়ে একে অযৌক্তিক এবং চাঁদা দিতে না পারার জন্য বিশ্বজুড়ে ব্যাংক থেকে টাকা উত্তোলনে মার্কিন নিষেধাজ্ঞাকে দায়ী করে তেহরান। একই কারণে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, কমোরোস, সাও তোমে অ্যান্ড প্রিনসিপ ও সোমালিয়ার ভোটের অধিকার বাতিল হয়।