মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার শহরের প্রধান সড়কের হলিডে মোড় হতে পূর্ব দিকে-হাশেমিয়া মাদ্রাসা ব্রীজ পর্যন্ত প্রথম অংশের উন্নয়ন কাজে নিয়োজিত ঠিকাদারি প্রতিষ্ঠান ন্যাশনাল ডেভলপমেন্ট ইঞ্জিনিয়ার (এনডিই) কার্যাদেশ বাতিল করে নতুন ঠিকাদার নিয়োগ দেওয়ার জন্য কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের প্রতি কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমান আহবান জানিয়েছেন। চরম জনদূর্ভোগ কমাতে কাজের গতি আনতে কউক-কে তিনি এ উদ্যোগ নিতে বলেছেন।

জাতীয় সংসদে ঘোষিত ৬ লক্ষ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেটকে স্বাগত জানিয়ে গত ৬ জুন কক্সবাজার জেলা আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত মিছিল উত্তর এক সমাবেশে মেয়র মুজিবুর রহমান এ আহবান জানান। তিনি আরো বলেন, ঠিকাদারি প্রতিষ্ঠান এনডিই প্রধান সড়কের উল্লেখিত অংশ ছাড়াও কক্সবাজারে গুরুত্বপূর্ণ আরো কয়েকটি প্রকল্পের কাজ করছে। ফলে তারা এখানে কিছু, ওখানে কিছু বিচ্ছিন্নভাবে কাজ করে জনদূর্ভোগ বাড়াচ্ছে। কারণ একটি ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষে একসাথে এতগুলো গুরুত্বপূর্ণ কাজ করা সম্ভব নয়। পৌর মেয়র ও কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান বলেন, বর্তমান ঠিকাদারি প্রতিষ্ঠান এনডিই এর কার্যাদেশ বাতিল করে আরো অধিকতর যোগ্যতাসম্পন্ন নতুন ঠিকাদারি প্রতিষ্ঠান নিয়োগ দিলে সর্বোচ্চ ৬ মাসের মধ্যে প্রধান সড়কের উল্লেখিত অংশের উন্নয়ন কাজ শেষ করা সম্ভব হবে। ফলে জনদুর্ভোগ সহসায় কমবে এবং জনসাধারণ এর সুফল ভোগ করবে।

পৌর নাগরিকদের যৌক্তিক ও ন্যায্য কোন অভিযোগ ও সমস্যা থাকলে তা অবহিত হওয়ার পর ৬ ঘন্টার মধ্যে সমাধান করার আশ্বাস দেন কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমান। আগামী ২ বছরের মধ্যে কক্সবাজারকে আধুনিক কক্সবাজারে পরিণত করা হবে বলে এসময় ঘোষণা দেন মেয়র মুজিবুর রহমান।

এ যাবৎকালের সর্ববৃহৎ, জনবান্ধব ও সময়োপযোগী বাজেট ঘোষণা করায় প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে মেয়র মুজিবুর রহমান আরো বলেন, এ বাজেটে কক্সবাজারের উন্নয়নের জন্য বিভিন্ন খাতে ব্যাপক বরাদ্দ রাখা হয়েছে। ফলে এই বাজেটে কক্সবাজারকে সমৃদ্ধ ও আরো আধুনিক করবে।

শহরের শহীদ দৌলত ময়দান (পাবলিক লাইব্রেরি মাঠ) এ অনুষ্ঠিত সমাবেশে অন্যান্যের মধ্যে জেলা আওয়ামী লীগের সহ সভাপতি রেজাউল করিম, সহ সভাপতি এডভোকেট বদিউল আলম সিকদার, যুগ্ন সাধারণ সম্পাদক এডভোকেট রনজিত দাশ, পৌর আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ নজিবুল ইসলাম, সাংস্কৃতিক সম্পাদক এডভোকেট তাপস রক্ষিত, জেলা যুবলীগের সভাপতি সোহেল আহমদ বাহাদুর, জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক শফি উল্লাহ আনসারী, আওয়ামী লীগ নেতা এম.এ মঞ্জুর, আসিফুল মওলা, মিজানুর রহমান সহ জেলা আওয়ামী লীগ ও অংগ সংগঠনের নেতা-কর্মীরা এতে অংশ নেন। সমাবেশের আগে মিছিলটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

প্রসঙ্গত, কক্সবাজার শহরের প্রধান সড়কের হলিডে মোড় থেকে হাশেমিয়া মাদ্রাসা ব্রীজ পর্যন্ত প্রথম অংশের ২’৪৫ কি: মি: দীর্ঘ উন্নয়ন কাজ করছে ঠিকাদারি প্রতিষ্ঠান ন্যাশনাল ডেভলপমেন্ট ইঞ্জিনিয়ার (এনডিই)। এ ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রধান সড়কের উন্নয়ন কাজে গাফিলতি ও অবহেলার অভিযোগ এনেছেন স্বয়ং কউক চেয়ারম্যান লে: কর্নেল (অব:) ফোরকান আহমদ (এলডিএমসি, পিএসসি)। সম্প্রতি এক প্রেস ব্রিফিং তিনি এ অভিযোগ করেন। প্রধান সড়কের উল্লেখিত অংশের উন্নয়ন কাজ করতে ঠিকাদারি প্রতিষ্ঠানের কার্যাদেশের মেয়াদ ২০২০ সালের অক্টোবর মাসে শুরু হয়ে ২০২২ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত রয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •