সিবিএন ডেস্ক

চলমান বিধিনিষেধ আরও ১০ দিন বাড়িয়েছে সরকার। নতুন বিধিনিষেধের মধ্যে পর্যটন ও বিনোদন কেন্দ্র বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। আজ রোববার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, আজ ৬ জুন মধ্যরাত থেকে ১৬ জুন মধ্যরাত পর্যন্ত সব পর্যটনস্থল, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্র বন্ধ থাকবে। জনসমাগম হয় এ ধরনের সামাজিক (বিবাহোত্তর অনুষ্ঠান, ওয়ালিমা, জন্মদিন, পিকনিক, পার্টি ইত্যাদি), রাজনৈতিক ও ধর্মীয় আচার অনুষ্ঠান বন্ধ থাকবে।

খাবারের দোকান ও হোটেল-রেস্তোরাঁসমূহ সকাল ৬টা থেকে রাত ১০ টা পর্যন্ত খাদ্য বিক্রি/সরবরাহ (Takeaway/Online) করতে পারবে এবং আসন সংখ্যার অর্ধেক সেবাগ্রহীতাকে সেবা প্রদান করতে পারবে। এ ছাড়া কোভিড-১৯-এ উচ্চঝুঁকি সম্পন্ন জেলাসমূহের জেলা প্রশাসকগণ সংশ্লিষ্ট কারিগরি কমিটির সঙ্গে আলোচনা করে স্ব স্ব সংক্রমণ প্রতিরোধ বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।
আন্তজেলাসহ সব ধরনের গণপরিবহণ আসন সংখ্যার অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করতে পারবে। তবে, অবশ্যই যাত্রীসহ সবাইকে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি মানতে হবে।
এর আগে গত ৩০ মে চলমান বিধিনিষেধের মেয়াদ বাড়িয়ে ৬ জুন পর্যন্ত ঘোষণা করা হয়। দেশে করোনাভাইরাসের সংক্রমণ বাড়লে গত ৫ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত বিধিনিষেধ আরোপ করে সরকার। এরপর বিভিন্ন শর্ত আরোপ ও শিথিল করে বেশ কয়েকবার এ বিধিনিষেধের মেয়াদ বাড়ানো হয়।