মোঃ ফারুক, পেকুয়া:
পেকুয়া উপজেলার রাজাখালী ইউনিয়নের প্রত্যন্ত গ্রাম থেকে বেড়ে ওঠা অহিদুল আলম দেশের গণ্ডি পেরিয়ে ইস্ট চায়না ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনলজি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করছেন।

তিনি রাজাখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক শিক্ষক মৃত গোলাম হায়দারের ছেলে।

ড. অহিদুল আলমের এই কৃতিত্বের খবর নিজ গ্রাম ও উপজেলাসহ পুরো জেলায় ছড়িয়ে পড়লে এই অর্জনে গ্রামের মানুষও অনেক খুশি। তিনি নিজেও পেশাগত জীবনে সাফল্য অর্জন করায় এলাকাবাসীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

অহিদুল আলম চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সাইন্স থেকে পরিবেশ বিজ্ঞান বিষয়ে অনার্স এবং মাস্টার্স করেন।

চীন সরকারের স্কলারশিপ নিয়ে ২০১৪ সালে সাংহাই শহরে অবস্থিত থংচি বিশ্ববিদ্যালয়ে (Tongji University) পরিবেশ প্রকৌশল বিষয়ে পড়াশুনা করতে যান এবং ২০১৬ সালে গ্রাজুয়েশন শেষ করেন অজপাড়ার এই সন্তান।

তিনি সাংহাই পৌর সরকারের স্কলারশিপ নিয়ে ২০১৬ সালে ইস্ট চায়না ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনলজি (East China University of Science and Technology) পরিবেশ প্রকৌশলে পিএইচডি পড়াশুনা শুরু করেন।

চিংডি-কাঁকড়ার খোলস থেকে শোষণকারী উপকরণ তৈরি করা এবং সেইগুলো ভারী ধাতু শোষণ এবং স্থিতিশীল করার জন্য প্রয়োগ করার বিষয়ে গবষেণা করে ২০২১সালের (১জুন) সফলভাবে পিএইচডি ডিগ্রী অর্জন করেন।