ছোটন কান্তি নাথ ঃ

‘প্রকৃতি সংরক্ষণ করি, প্রজন্মকে সম্পৃক্ত করি’, এই প্রতিপাদ্য আমাদের নতুন প্রজন্মকে পরিবেশ সংরক্ষণে এগিয়ে আসার আহবান জানিয়েছে। কারণ যুবক তথা তরুণরাই পারে একটি সুন্দর শ্যামল দুষণমুক্ত পরিবেশ উপহার দিতে। কোন একটি দেশ, জনগোষ্ঠী বা সম্প্রদায়ের পক্ষে এককভাবে এই সমস্যার সমাধান করা সম্ভব নয়। এজন্য সমগ্র বিশ্বব্যাপী বিভিন্ন কার্যকর ব্যবস্থা এবং ব্যাপক সচেতনতার প্রয়োজন।

বিশ্ব পরিবেশ পরিস্থিতি যেভাবে চ্যালেঞ্জের সম্মুখীন, এখানে বৃহত্তর মানবিক উদ্যোগ এবং পরিবেশ রক্ষার কার্যক্রমের বাস্তবায়ন একান্ত প্রয়োজন। আসুন সবাই মিলে নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ করি, পরিবেশ দুষণ রোধে এগিয়ে আসি এবং প্রতিবেশ রক্ষায় একতাবদ্ধ হই। তাহলেই আমাদের মাটি থাকবে উর্বর, পানি থাকবে দুষনমুক্ত, আমাদের জীবিকা থাকবে সুরক্ষিত এবং শরীর থাকবে সুস্থ এবং পরিবেশ হবে নির্মল।

বিশ্ব পরিবেশ দিবস-২০২১ এর প্রতিপাদ্য বিষয় ও স্লোগানকে ধারণ করে একটি সুস্থ, সুন্দর ও দুষনমুক্ত পৃথিবীর জন্য সর্বস্তরের মানুষের অংশগ্রহণসহ পরিবেশ রক্ষার কর্মকাণ্ড সবাইকে বিশেষভাবে অনুপ্রাণিত করবে। নতুন প্রজন্মের নিপুন এক পৃথিবী যেখানে প্রকৃতি মানুষের মেলবন্ধনে সূচিত হবে এক নতুন দিগন্ত।

আজ শনিবার কক্সবাজারের চকরিয়ায় দিনব্যাপী অনুষ্ঠানের মধ্য দিয়ে বিশ্ব পরিবেশ দিবস-২০২১ পালন করা হয়। চকরিয়া উপজেলা প্রশাসন, কক্সবাজার উত্তর বনবিভাগ, সিএমইসি ও নেকমের ইউএসএআইডি ইকো লাইফ প্রকল্পের উদ্যোগে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে দিবসটি পালন করা হয়।

বর্ণাঢ্য র‌্যালির পর ফাঁসিয়াখালীর রশিদ আহমদ চৌধুরী উচ্চ বিদ্যালয়ে পরিবেশ বন্ধু গাছের চারা বিতরণ ও রোপনেও উদ্যোগ গ্রহণ করা হয়। দিবস উপলক্ষ্যে আলোচনা সভায় বক্তারা উপরোক্ত আহবান জানান যুবক তথা নতুন প্রজন্মের প্রতি। এ সময় শিক্ষার্থী ও যুবকদের মাঝে পরিবেশ বন্ধু গাছের চারা বিতরণ ও রোপনের ব্যবস্থা করা হয়। উপস্থিত সবাই অঙ্গিকার করেন, পরিবেশ ও প্রতিবেশ রক্ষায় তারা একযোগে কাজ করে যাবেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন নেকম-ইউএসএআইডি এর ইকো লাইফ প্রকল্পের প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা ম্যানেজার মো. আব্দুল কাইয়ুম। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো. মহিউদ্দিন, ফাঁসিয়াখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান গিয়াস উদ্দিন চৌধুরী, প্যানেল চেয়ারম্যান মাহবুবুল আলম, ফাঁসিয়াখালী বনবিট কর্মকর্তা আবুল হোসেন, নেকম- ইউএসএআইডি এর ইকো লাইফ প্রকল্পের সাইট অফিসার সিরাজুম মনির, ফাঁসিয়াখালী সিএমইসির সভাপতি ফরিদ উদ্দিন চৌধুরী, সাংবাদিকসহ যুব সমাজ, শিক্ষকবৃন্দ, স্কাউট প্রতিনিধি, সিএমসি, সিপিজির সদস্যবৃন্দ, প্রচেষ্টা বন সংরক্ষণ ক্লাবের সদস্য, নেকম- ইউএসএআইডি এর ইকো লাইফ প্রকল্পের কর্মকর্তাবৃন্দ প্রমূখ।