মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

বীর মুক্তিযোদ্ধা গোলাম রব্বান (৭৭) আর নেই। সংযুক্ত আরব আমিরাতের শারজার মোহাম্মদ বিন জায়েদ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার ৪ জুন বিকেল ৪ টার দিকে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি–রাজেউন)।

কক্সবাজার পৌর আওয়ামী লীগের সভাপতি ও মরহুমের নিকটাত্মীয় মোহাম্মদ নজিবুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

বীর মুক্তিযোদ্ধা গোলাম রব্বান কিছুদিন ধরে তাঁর দুবাই প্রবাসী কন্যা নাজিয়া আফরিন তাহির সঙ্গে দুবাইয়ে বসবাস করছিলেন। সেখানে তিনি চেস্ট ইনফেকশন, কিডনি সমস্যা সহ বিভিন্ন রোগে ভুগছিলেন। গত ৩০ মার্চ একাত্তরের রনাঙ্গনের এই বীর সেনানী গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাঁকে সংযুক্ত আরব আমিরাতের শারজা শহরের মোহাম্মদ বিন জায়েদ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন থাকা অবস্থায় শুক্রবার সবাইকে শোকের সাগরে ভাসিয়ে না ফেরার দেশে চলে যান।

অদম্য সাহসী গোলাম রব্বান মুক্তিযুদ্ধকালে চট্টগ্রাম ও পার্বত্য অঞ্চলে বিএলএফ’র কমান্ডারের দায়িত্ব পালন করেন। মহান মুক্তিযুদ্ধের সময় তিনি এক নম্বর সেক্টরে গেরিলা যুদ্ধের অন্যতম সমন্বয়কারী ছিলেন।

বর্ষীয়ান রাজনীতিবিদ গোলাম রব্বান ১৯৪৪ সালের ২৫ ডিসেম্বর কক্সবাজারের চকরিয়া উপজেলার ভেওলা মানিকচর (বিএমচর) গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ষাটের দশকে রাজপথ কাঁপানো একজন ছাত্রলীগ নেতা ছিলেন। বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ (বাকশাল) এর কেন্দ্রীয় নেতা ছিলেন তিনি। বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি, কক্সবাজার জেলা যুবলীগের প্রতিষ্ঠাতা সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেন- একাত্তরের এই বীর মুক্তিযোদ্ধা।

বিশিষ্ট সংগঠক গোলাম রব্বান কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাবেক উপদেষ্ঠা ও সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেন সফলভাবে। ১৯৭৫ সালে বীর মুক্তিযোদ্ধা গোলাম রব্বান বঙ্গবন্ধু হত্যাকান্ডের প্রতিবাদ করতে গিয়ে বিশেষ ক্ষমতা আইনে টানা তিন বছর কারাভোগ করেছেন। এছাড়াও বাংলাদেশ ছাত্রলীগের নেতৃত্বে থাকাকালীন সময়ে ১৯৬৭ সালে স্বৈরাচার আইয়ুব বিরোধী আন্দোলনে নেতৃত্ব দিয়ে গ্রেপ্তার হয়েছিলেন ত্যাগী এই রাজনীতিবিদ। এসময় দীর্ঘদিন কারাভোগ করেন তিনি।