সিবিএন ডেস্ক:
৩৯টি দেশের ওপর শর্ত দিয়ে আন্তর্জাতিক ফ্লাইট চালু করেছিলো বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। গত এক মে থেকে এই নোটিশ কার্যকর হয়েছিল।

এবার ৩৯টি দেশের বদলে ১৯ দেশের ওপর বিধিনিষেধ আরোপ করেছে বেবিচক। যা কার্যকর হবে ৪ জুন থেকে।

মঙ্গলবার (১ জুন) বেবিচকের ফ্লাইট স্ট্যান্ডার্ড ও রেগুলেশন্স বিভাগের সদস্য গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী এম জিয়া-উল কবির স্বাক্ষরিত এ সার্কুলার জারি করা হয়।

বেবিচক নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সাইপ্রাস, ইরান, ওমান, সাউথ আফ্রিকা ও তিউনিসিয়া ওপর থেকে। ফলে এসব দেশে থেকে প্রবাসীরা বাংলাদেশ ৪ জুন থেকে আসতে পারবেন।

বাংলাদেশ আসা যাবে না ১১ টি দেশ থেকে:
আর্জেন্টিনা, বাহরাইন, বলেভিয়া, ব্রাজিল, ভারত, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল, পেরাগুয়ে, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো ও উরুগুয়ে। বাংলাদেশ থেকেও এই ১১ দেশে যাওয়া যাবে না। তবে সরকারের অনুমতি নিয়ে এই ১১ দেশে ১৫ দিনের মধ্যে ভ্রমণকারী (বসবাসকারী নয়) বাংলাদেশি নাগরিক দেশে আসতে পারবেন। এক্ষেত্রে তাদের নিজ খরচে সরকার নির্ধারিত হোটেলে বাধ্যতামূলক ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। বিদেশে ফ্লাইটে ওঠার আগেই হোটেল বুকিং করতে হবে, যা বোডিং কার্ড ইস্যুর সময় চেক করবে এয়ারলাইন্সগুলো।

কুয়েত এবং ওমান থেকে দেশে আসলে তিন দিন হোটেলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন থাকতে হবে। নির্দেশনা অনুযায়ী কুয়েত এবং ওমান থেকে দেশে আসতে হলে করোনা টেস্ট করে নেগেটিভ রিপোর্ট থাকতে হবে। দেশে আসার পর তিন দিন হোটেলে নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। এজন্য বিদেশ থেকে আসার আগেই হোটেল বুক করতে হবে। দেশে আসার তিনদিন পর যাত্রীদের করোনা টেস্ট করানো হবে (যাত্রীর খরচে)। রিপোর্ট নেগেটিভ এলে তারা বাকি ১১ দিন বাড়িতে গিয়ে কোয়ারেন্টিনে থাকবেন। ভ্যাকসিন দুই ডোজ নিলেও কোয়ারেন্টিনে থাকতে হবে।

৬ টি দেশ থেকে আসলে ১৪ দিন হোটেলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন থাকতে হবে। দেশগুলো হচ্ছে, বেলজিয়াম, চিলি, কলম্বিয়া, কোস্টারিকা, ডেনমার্ক, গ্রিস। নির্দেশনা অনুযায়ী দেশে আসতে হলে করোনা নেগেটিভ টেস্ট করে নেগেটিভ রিপোর্ট থাকতে হবে। দেশে আসার পর ১৪ দিন হোটেলে নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। এজন্য বিদেশ থেকে আসার আগেই হোটেল বুক করতে হবে। ভ্যাকসিন দুই ডোজ নিলেও কোয়ারেন্টিনে থাকতে হবে।

বিধি নিষেধের আওতায় থাকা ১৯ দেশ ব্যতিত বিশ্বের অন্য সব দেশে থেকে বাংলাদেশে আসলে বাধ্যতামূলক ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •