মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

সোমবার ৩১ মে সকালে UNHCR এর সহকারী হাই কমিশনার (Protection) Ms. Gillian Triggs (গিলিয়ান ট্রিগস) এবং সহকারী হাই কমিশনার (Operation) Mr. Raouf Mazou রউফ মাজাও এর নেতৃত্বে ১৪ সদস্যের একটি প্রতিনিধি দল নোয়াখালী জেলার হাতিয়ার ভাসানচর পরিদর্শনকালে রোহিঙ্গাদের খোঁজখবর নিতে গেলে রেশনসহ বিভিন্ন সুযোগ-সুবিধা বৃদ্ধির দাবিতে বিক্ষোভ মিছিল করেছে রোহিঙ্গারা।

রোহিঙ্গা শরনার্থী ব্যবস্থাপনায় নিয়োজিত বিশ্বস্থ একটি সুত্র এ তথ্য জানিয়েছে।

এ সময় রোহিঙ্গারা বিক্ষোভ মিছিলে তাদের প্রতিমাসে ৫ হাজার টাকা করে দেওয়ার কথা থাকলেও তা দেওয়া হচ্ছে না বলে জানান। এছাড়া নিম্মমানের রেশন, নিম্নমানের খাবার, কর্মসংস্থানের অভাব ও পর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থা না থাকা সহ সামগ্রিক উন্নত ব্যবস্থাপনা নিশ্চিত করতে এই বিক্ষোভ মিছিল করেন তারা।

এ বিষয়ে ভাসানচর থানার ওসি মাহে আলম সেখানকার রোহিঙ্গারা সোমবার বিভিন্ন দাবী দাওয়া নিয়ে মিছিল করার সত্যতা স্বীকার করেছেন।

এরআগে সোমবার সকাল সাড়ে ৯ টার দিকে জাতিসংঘের সহকারী কমিশনারদ্বয় ১৪ সদস্যের প্রতিনিধিদল সহ ঢাকা থেকে হেলিকপ্টার যোগে নোয়াখালীর হাতিয়া উপজেলার ভাসানচরে পৌঁছান। UNHCR এর উচ্চ পর্যায়ের কোনো প্রতিনিধি দল এই প্রথমবারের মতো ভাসানচর পরিদর্শন করলেন। সেখান থেকে ২ দিনের সফরে UNHCR এর সহকারী হাই কমিশনারদ্বয় সহ প্রতিনিধিদলের সদস্যরা সোমবার বেলা আড়াইটার দিকে হেলিকপ্টার যোগে কক্সবাজার আসেন।

জাতিসংঘের শরনার্থী বিষয়ক সহকারী হাই কমিশনার (Protection) Ms. Gillian Triggs এবং সহকারী হাই কমিশনার (Operation) Mr. Raouf Mazou সহ ১৪ সদস্যের প্রতিনিধিদল কক্সবাজার অবস্থানকালে উখিয়ার রোহিঙ্গা শরনার্থী ক্যাম্প পরিদর্শন ও রোহিঙ্গাদের সাথে মতবিনিময়, শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) শাহ রেজওয়ান হায়াত, কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদ ও কক্সবাজারের পুলিশ সুপার মোঃ হাসানুজ্জামানের সাথে রোহিঙ্গা শরনার্থীদের সার্বিক ব্যবস্থাপনা নিয়ে বৈঠক করবেন। জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক সহকারী কমিশনারদ্বয় ও প্রতিনিধিদলের সদস্যরা কক্সবাজার সাগরপাড়ের হোটেল সাইমান বীচ রিসোর্টে সোমবার রাত্রি যাপন করবেন।

মঙ্গলবার ১ জুন বিকেল ৪ টা ৩৫ মিনিটে জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক সহকারী কমিশনারদ্বয় সহ প্রতিনিধিদল ২ দিনের সফর শেষে হেলিকপ্টার যোগে কক্সবাজার ত্যাগ করার কথা রয়েছে।

UNHCR এর উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল বাংলাদেশ সফরকালে পররাষ্ট্র সচিব, দূর্যোগ ও ত্রাণ ব্যবস্থাপনা সচিব সহ সরকারি-বেসরকারি বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। একইসঙ্গে তারা রোহিঙ্গাদের সঙ্গে মতবিনিময় করবেন।

সূত্র জানায়, ভাসানচরে রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা কার্যক্রমে জাতিসংঘকে যুক্ত করতে চায় সরকার। সে লক্ষ্যে সরকার থেকে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। এসব উদ্যোগের অংশ হিসেবেই সোমবার UNHCR এর এ দুই সহকারী হাই কমিশনার, প্রতিনিধিদল সহ ভাসানচর পরিদর্শন করেছেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •