চট্টগ্রাম প্রতিনিধি :

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের আয়োজনে কমিউনিটি বেইজড হেলথ কেয়ার (সিবিএইচসি) অপারেশন প্ল্যানের আরবান হেলথ কর্মসূচীর আওতায় মোবাইল মেডিকেল টিমের মাধ্যমে সুবিধাবঞ্চিত নগরবাসীদের মাঝে বিনামূল্যে প্রাথমিক স্বাস্থ্য সেবা প্রদান কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।

২৭ মে ২০২১ ইংরেজি বৃহস্পতিবার বিকেল ৩টায় নগরীর ষোলশহর রেল স্টেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দুই জন দুস্থ রোগীকে চিকিৎসা প্রদানের মাধ্যমে এ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবির।

বিকেল থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সুবিধাবঞ্চিত শিশু-কিশোর, নারী ও বৃদ্ধসহ ২’শ জনকে বিনামূল্যে প্রাথমিক স্বাস্থ্য সেবা প্রদান করা হয়।

চট্টগ্রাম জেলা শহরে সুবিধাবঞ্চিত নগরবাসী, বস্তিবাসী, কারখানার শ্রমিক ও ভাসমান জনগোষ্ঠীদের প্রাথমিক স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষ্যে সিভিল সার্জন কার্যালয়ের এ কার্যক্রম।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ও ২৫০ শয্যা বিশিষ্ট আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের তত্ত্ববাধায়ক ডা. সেখ ফজলে রাব্বির সভাপতিত্বে বিনামূল্যে প্রাথমিক স্বাস্থ্য সেবা প্রদান কার্যক্রম অনুষ্টিত হয়।

এসময় দুস্থ রোগীদের চিকিৎসা-সেবা প্রদান করেন সিভিল সার্জন, সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র মেডিকেল অফিসার ডা. মোঃ নওশাদ ও বেসরকারী সংস্থা ওয়াইস্যাব’র প্রতিষ্ঠাতা ডা. হামিদ হোছাইন আজাদ। মোবাইল মেডিকেল টিমে সহযোগিতা করেন জেলা স্বাস্থ্য তত্বাবধায়ক সুজন বড়ুয়া, জেলা ইপিআই টেকনোলজিস্ট কাজল কান্তি পাল, স্বাস্থ্য পরিদর্শক অলক দাশ ও ওয়াইস্যাব’র সদস্যবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবির বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লক্ষ্য ছিল প্রান্তিক জনগোষ্ঠী ও সুবিধাবঞ্চিত মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করা।

আজ তাঁরই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের অগ্রযাত্রায় স্বাস্থ্য বিভাগও এর সহযাত্রী। সরকারের নির্দেশনা দেশের একটি মানুষও স্বাস্থ্য সেবার আওতার বাইরে থাকবে না। সে লক্ষ্যে গ্রামে ও আরবান এলাকায় এ মহতী উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সকলের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সরকার যে পদক্ষেপ নিয়েছেন তা পুরোপুরি বাস্তবায়ন করতে হলে সমন্বিত উদ্যোগ প্রয়োজন।

সভাপতির বক্তব্যে জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, বিনামূল্যে স্বাস্থ্য সেবা প্রদানের পাশাপাশি কমিউনিটি ক্লিনিকের সাথে সামঞ্জস্য রেখে মোবাইল মেডিকেল টিমেও প্রয়োজনীয় ঔষধ বিনামূল্যে দেয়া হচ্ছে। সুবিধাবঞ্চিত মানুষেরা জানেনা যে সরকার তাদের জন্য এত কিছু করছে। সরকারি স্বাস্থ্যসেবা বিষয়ে তারা আজ নতুন ধারণা নিয়ে যাবেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •