শহিদুল করিম শাহিদঃ
বাংলাদেশ সিপিপি কক্সবাজার ইউনিটের ঝিলংজা ইউনিয়ন টিম লিডার কলিম উল্লাহ সিকদারের সভাপতিত্বে (২৬ মে বুধবার) পৌর. শহরের সাহিত্যিকা উচ্চ বিদ্যালয় কনফারেন্স রুমে এ মোটিভেশনাল সভা অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আঞ্চলিক উপ-পরিচালক রুহুল আমিন।

প্রধান অতিথি ডিডি রুহুল আমিন বলেন, ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এবং বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি এর একটি যৌথ কর্মসূচী। ১৯৭০ সালের নভেম্বর মাসের মহা প্রলয়ংকরী ঘূর্ণিঝড় ও জলোচছবাসের পর জাতিসংঘের সাধারণ পরিষদের অনুরোধক্রমে তৎকালীন লীগ অব রেডক্রস বর্তমানে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেডক্রস এন্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ বাংলাদেশের উপকূলীয় জনসাধারণের জান ও মাল রক্ষার্থে ১৯৭২ সালে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসুচী প্রতিষ্ঠতা করেন।

এক বছর যেতে না যেতেই লীগ অব রেডক্রস এন্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ ১ লা জুলাই, ১৯৭৩ হতে মাঠ পর্যায়ে কর্মসূচী প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়।

উপকূলীয় জনসাধারণ এবং কর্মসূচীর গুরুত্ব বিবেচনা করে বাংলাদেশ সরকার এগিয়ে আসে এবং ১ লা জুলাই ১৯৭৩ হতে কর্মসুচীটি চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করে। তৎকালীন মাননীয় প্রধানমন্ত্রী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক কর্মসূচীটি অনুমোদিত হয়।

ফলে ১৯৭৩ সালের ১লা জুলাই হতে ‍’ ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচী’ বাংলাদেশ সরকার ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি এর একটি যৌথ কর্মসূচী হিসেবে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে দুর্যোগ ব্যবস্থাপনায় বিশেষ করে ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে Early warning Signal Dissemination, Evacuation, Sheltering, Search & Rescue, First aid & Relief and Rehabilitation এর ক্ষেত্রে সফলতার সাথে কাজ করে আসছে ।

তিনি আরো বলেন, জনসাধারণের জান ও মাল রক্ষার্থে কক্সবাজার সিপিপি কক্সবাজার শহর ও ঝিলংজার ২০০ জন ভলান্টিয়ার ভাই বোনরা আন্তরিকভাবে কাজ করে যাচ্ছেন। সভায় ২০০জন ভলেন্টিয়ারের উদ্দেশ্যে সংকেত বিষয়ে বিস্তারিত ব্রিফিং দেন প্রধান অতিথি।

উপস্থিত ছিলেন, সদর উপজেলা টিম লিডার এডভোকেট এরশাদ আলী, ঝিলংজা ইউনিয়ন টিম লিডার মাস্টার কলিম উল্লাহ সিকদার, পৌরসভার টিম লিডার রতন দাশ, ঝিলংজা ৬নং ইউনিট টিম লিডার মাস্টার তারেক মোহাম্মদ ফয়েজ উল্লাহ, ঝিলংজা ৪নং ইউনিট টিম লিডার নূরুল হুদা প্রমুখ।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •