রোববার প্রধান সড়কে ওয়ানওয়ে চলাচল কার্যকর হয়নি, রাস্তার কাজও শুরু হয়নি

প্রকাশ: ২৩ মে, ২০২১ ০৭:৪৮

পড়া যাবে: [rt_reading_time] মিনিটে


ছবি : ২৩ মে বিকেল সাড়ে ৩ টার। ভোলা বাবুর পেট্রোল পাম্পের সামনে প্রধান সড়কে উভয়দিকে যান চলাচলের দৃশ্য।

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

রোববার ২৩ মে থেকে কক্সবাজার শহরের প্রধান সড়কে শুধুমাত্র পশ্চিমমুখী ওয়েনওয়ে যান চলাচল করার ব্যাপারে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের ঘোষণা থাকলেও তা কার্যকর হয়নি। প্রয়োজনীয় প্রস্তুতি ও সার্বিক সমন্বয় সাধন সম্পন্ন না হওয়ায় রোববার তা কার্যকর করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন-কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ (কউক) এর চেয়ারম্যান লে: কর্নেল (অব:) ফোরকান আহমদ (এলডিএমসি-পিএসসি)। সোমবার ২৪ মে থেকে প্রধান সড়কে ওয়ানওয়ে চলাচলের এ সিদ্ধান্ত কার্যকর করা হবে বলে কউক সুত্রে জানা গেছে।

অন্যদিকে, ঈদুল ফিতরের ৩/৪ দিন আগে ঠিকাদারি প্রতিষ্ঠান ন্যাশনাল ডেভলপমেন্ট ইঞ্জিনিয়ার্স (এনডিই) প্রধান সড়কের উন্নয়ন কাজ ঈদের জন্য বন্ধ করে দিলেও ঈদুল ফিতরের দিন সহ ১০ দিন অতিবাহিত হলেও প্রধান সড়কের উন্নয়ন কাজ শুরু হয়নি। রোববার বিকেলে কক্সবাজার শহরের প্রধান সড়কের ফজল মার্কেট থেকে রুমালিয়ার ছরা জেলা প্রাথমিক শিক্ষা অফিসের গেইট পর্যন্ত খুড়ে ফেলা সড়কের অংশে ঠিকাদারি প্রতিষ্ঠানের কোন শ্রমিক কাজ করতে দেখা যায়নি। শহরের পথচারীদের এসময় মন্তব্য ছিলো-“সড়কের উন্নয়ন কাজে ঠিকাদারি প্রতিষ্ঠানের ধীরগতি আসন্ন বর্ষা মওসুমে নাগরিকদের চরম দুর্ভোগ পোহাতে হবে।”

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ (কউক) জানিয়েছে,-“হলিডে মোড়-বাজারঘাটা-লারপাড়া (বাস স্ট্যান্ড) প্রধান সড়ক সংস্কার সহ প্রশস্থকরণ শীর্ষক প্রকল্প” যথাযথ ও দ্রুততার সাথে বাস্তবায়ন এবং জনদূর্ভোগ এড়ানোর লক্ষ্যে প্রধান সড়কের খুরুস্কুল রাস্তার মাথা হতে পশ্চিমে পানবাজার রোড ভোলাবাবুর পেট্রোল পাম্প পর্যন্ত অংশ রোববার ২৩ মে থেকে শুধুমাত্র পশ্চিমমুখী যান চলাচল করতে পারবে ঘোষণা দিয়েছিল। শহরের পানবাজার রোড থেকে খুরুস্কুল রাস্তার মাথাগামী পূর্বমুখী যানবাহনকে কক্সবাজার পৌরসভার বিকল্প রাস্তা ব্যবহারের জন্য কউক’র পক্ষ হতে অনুরোধ জানানো হয়েছিল। এ ব্যাপারে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ (কউক) গত ২০ মে বিজ্ঞপ্তিও প্রকাশ করেছে।

প্রসঙ্গত, কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদের সভাপতিত্বে তাঁর কার্যালয়ের সম্মেলন কক্ষে গত ১৮মে অনুষ্ঠিত বিভিন্ন দপ্তরের এক যৌথ সমন্বয় সভায় প্রধান সড়কে শুধুমাত্র পশ্চিমমুখী ওয়েনওয়ে যান চলাচল করার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়। কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে.কর্ণেল (অবঃ) ফোরকান আহমদ (এলডিএমসি-পিএসসি), কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমান, জেলা প্রশাসনের স্থানীয় সরকার বিভাগের ডিডিএলজি (উপসচিব) শ্রাবস্তী রায়, কউকের সচিব আবু জাফর রাশেদ (উপসচিব), অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আমিন আল পারভেজ, সড়ক জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী পিন্টু বড়ুয়া, কক্সবাজার পৌরসভার কাউন্সিলরগণ, পিডিবি’র প্রতিনিধি প্রমুখ এই সমন্বয় সভায় উপস্থিত ছিলেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •