অনলাইন ডেস্ক:
ইসরায়েল-ফিলিস্তিন লড়াই ক্রমশই তীব্র হয়ে উঠছে। ইসরায়েল বুধবার সকালেও বিমান হামলা চালিয়েছে। তাদের প্রতিরক্ষা বাহিনী আইডিএফ জানিয়েছে, হামাসের ব্যবহৃত একটি ভূগর্ভস্থ সুড়ঙ্গ নেটওয়ার্ক লক্ষ্য করে আক্রমণ চালিয়েছে। এদিকে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গাজায় দ্রুত যুদ্ধবিরতির পথে হাঁটার জন্য ইসরায়েলের প্রতি আহ্বান জানালেও দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হামলা অব্যাহত রেখেছে।

এর আগে গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ আন্তর্জাতিক প্রভাবশালী নেতৃবৃন্দ। কিন্তু ইসরাইল কর্তৃক হামাস নেতাদের হত্যার চেষ্টায় যুদ্ধবিরতির উদ্যোগ ভেস্তে যাচ্ছে। গাজায় ইসরাইল হামলা অব্যাহত রেখেছে। সাংবাদিকসহ আরও চার জন নিহত হয়েছেন।

এদিকে ইসরায়েলকে লক্ষ্য করে গাজা থেকে রকেট নিক্ষেপ করা হয়েছে এবং হামাস বলছে যে, তারা দক্ষিণের একটি বিমান ঘাঁটিতে হামলা চালিয়েছে। এই ঘাঁটি লক্ষ্য করে এটি তাদের দ্বিতীয় হামলা। কিন্তু এখবর অস্বীকার করেছে ইসরায়েল। খবর বিবিসির।
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ইসরায়েলে শান্তি ফেরাতে যতদিন প্রয়োজন ততদিন গাজায় হামলা চলবে। গাজায় নয় দিনের গোলাবর্ষণে ‘হামাস অনেক বছর পিছিয়ে পড়েছে’ বলেও দাবি করেন তিনি।

গত ১৩ এপ্রিল ইসরায়েল-ফিলিস্তিনের চলমান সংঘাতের সূত্রপাত। পবিত্র রমজান মাসের প্রথম রাতে জেরুজালেমে দামেস্ক গেট বন্ধ করে দেওয়ার ঘটনায় সেদিন পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের সংঘর্ষ হয় ইসরায়েলি পুলিশের সঙ্গে। এরপর থেকেই উভয় পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছিল। এ উত্তেজনা চরমে পৌঁছায় পূর্ব জেরুজালেমের শেখ জারাহ এলাকায় কয়েকটি ফিলিস্তিন পরিবারকে উৎখাতের মাধ্যমে।