সিবিএন ডেস্ক:
দেশের কোথাও কোথাও ঝড়বৃষ্টি হলেও বাড়তে শুরু করেছে তাপমাত্রা। গতকালের তুলনায় আজ সোমবার (১৭ মে) বেশিরভাগ জায়গায় তাপমাত্রা গড়ে এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। মঙ্গলবার (১৮ মে) তাপমাত্রা কোথাও কোথাও আরও বাড়তে পারে। তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। তবে ঝড়বৃষ্টিও হবে কোথাও কোথাও।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, আগামীকাল তাপমাত্রা একই থাকবে। বরং কোনও কোনও এলাকায় তাপমাত্রা আরও একটু বাড়তে পারে। তবে দেশের বিভিন্ন অঞ্চলে থেমে থেমে ঝড়বৃষ্টিও হবে। ঢাকায় দিনের বেলার তাপপ্রবাহ একই রকম থাকবে। সন্ধ্যার পর ঝড়বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদফতর জানায়, সীতাকুণ্ড, চাঁদপুর, কুমিল্লা,রাঙামাটি, মাইজদি কোর্ট, ফেনী, রাজশাহী, পাবনা ও তাড়াশসহ ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। দিন ও রাতের তাপমাত্রা আরও কিছুটা বাড়তে পারে।

আবহাওয়া পূর্বাভাসে বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং এর আশেপাশের এলাকায় অবস্থান করছে। এর কিছু অংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে ময়মনসিংহ, সিলেট ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের দুই এক জায়গায় দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এদিকে গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৩৯ দশমিক ৪, যা গতকাল যশোরেই ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস। এটি গত এক সপ্তাহের মধ্যে সবচেয়ে বেশি তাপমাত্রা।

বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় আজ ৩৬ দশমিক ৭, গতকাল ছিল ৩৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস, ময়মনসিংহে আজ ৪ ডিগ্রি বেড়ে ৩৪ দশমিক ২, গতকাল ছিল ৩০ দশমিক ৫, চট্টগ্রামে ৩৪ দশমিক ২, সিলেটে আজ ৪ ডিগ্রি বেড়ে ৩১ দশমিক ২, গতকাল ছিল ২৭ দশমিক ২, রাজশাহীতে প্রায় একই, আজ ৩৭ দশমিক ৮, ছিল ৩৭, ৩৮ এবং বরিশালে এক ডিগ্রি বেড়ে আজ ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস।

তবে রংপুর ও খুলনায় তাপমাত্রা কিছুটা কমেছে। রংপুরে দুই ডিগ্রি কমে আজ ৩১, ছিল ৩৩ দশমিক ৮। খুলনাও ১ ডিগ্রি কমে আজ ৩৭, ছিল ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।