সিবিএন ডেস্ক:
বাংলাদেশকে উপহার হিসেবে নিজেদের তৈরি মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) টিকার ৫ লাখ ডোজ দিচ্ছে চীন। ইতোমধ্যে বাংলাদেশের পথে রওয়ানা করেছে এসব টিকা।

বুধবার (১২ মে) নাগাদ এসব টিকা ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছাবে।

সোমবার (১০ মে) রাতে ঢাকায় অবস্থিত চীনা দূতাবাসের এক বার্তায় এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, সিনোফার্ম কোম্পানি উপহার পাঠানোর জন্য ৫ লাখ টিকার প্যাকেজিং শেষ করেছে। এই টিকাগুলো বেইজিং আন্তর্জাতিক বিমানবন্দরের পথে যাত্রা করেছে। এই টিকা এমন ট্রাকে বহন করা হচ্ছে যাতে টিকাগুলো ঠান্ডা রাখা যায়।

এদিকে, ঢাকায় নিযুক্ত চীনের ডেপুটি চিফ অব মিশন হুয়ালং ইয়ান জানিয়েছেন, বাংলাদেশে পাঠানোর জন্য চীনের টিকাগুলো প্রস্তুত। বর্তমানে টিকাগুলো বেইজিং আন্তর্জাতিক বিমানবন্দরে রয়েছে।

প্রসঙ্গত, ভারতে করোনাভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ায় দেশটি টিকা রপ্তানি বন্ধ করে দেয়। ফলে বাংলাদেশের কেনা বাকি ২ কোটি ৩০ লাখ ডোজ টিকা পাওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়। এমন পরিস্থিতিতে সরকারের পক্ষ থেকে রাশিয়ার ‘স্পুটনিক-ভি’ এবং চীনা কোম্পানি সিনোফার্মের তৈরি করোনাভাইরাসের টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দেয়া হয়।

এরই মধ্যে চীনের কয়েকটি টিকার মধ্যে বাংলাদেশ শুধু সিনোফার্মের টিকার জরুরি অনুমোদন দিয়েছে। এরপর বাণিজ্যিকভাবে চীনা টিকা পেতে বাংলাদেশ ৩০ এপ্রিল প্রস্তাব দেয়।