সিবিএন ডেস্ক:
আফগানিস্তানে তিন দিনের যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছে বিদ্রোহী গোষ্ঠী তালেবান। আজ সোমবার (১০ মে) এক টুইট বার্তায় এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন তালেবান মুখপাত্র মোহাম্মাদ নাঈম। এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, চাঁদ দেখার ওপর নির্ভর করে চলতি সপ্তাহের বুধবার অথবা বৃহস্পতিবার মুসলমানদের বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। সেই উপলক্ষে তিন দিনের যুদ্ধবিরতির সিদ্ধান্ত নিয়েছে তালেবান। যেন মানুষরা শান্তিপূর্ণ ঈদ উৎসব পালন করতে পারে।

টুইটে মোহাম্মাদ নাঈম বলেন, ঈদুল ফিতরে মুজাহিদিনরা আমাদের দেশবাসীকে আবারও একটি শান্তিপূর্ণ ও সুরক্ষিত পরিবেশের ব্যবস্থা করে দিচ্ছে। যেন তারা এই আনন্দময় অনুষ্ঠানটি উদযাপন করতে পারে। এ কারণে সকল আক্রমণাত্মক অভিযান বন্ধ করার নির্দেশ দেওয়া হলো।

এদিকে, গত শনিবার আফগানিস্তানের রাজধানী কাবুলের স্কুলে বেশ কয়েকটি বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৮ জন। এ ছাড়া গুরুতর আহত হয়েছে ১৬৫ জন। যাদের মধ্যে অধিকাংশই স্কুল শিক্ষার্থী। হতাহতের বেশিরভাগ স্থানীয় সৈয়দ উল শুহাদা স্কুলের শিক্ষার্থী।

শিক্ষা মন্ত্রণালয়ের নারী মুখপাত্র নাজিবা আরিয়ান রয়টার্সকে জানান, স্কুলটিতে ছেলে ও মেয়ে উভয়ই পড়াশোনা করে। এখানে মোট তিনটি শিফটে ক্লাস হয়। এর মধ্যে দ্বিতীয় শিফটে ক্লাস করে মেয়েরা। আহতদের অধিকাংশই মেয়ে শিক্ষার্থী।

শনিবার ঘটনার পরপরই এর পেছনে তালেবানকে দায়ী করে সমালোচনা করেছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি। যদিও তালেবান মুখপাত্র জবিহুল্লাহ মুজাহিদ বিদ্রোহী গোষ্ঠীর জড়িত থাকার বিষয়টি অস্বীকার করে এই ঘটনার নিন্দা জানিয়েছেন।