লেখকঃ ছৈয়দ আহমদ তানশীর উদ্দীন:
রহমত বরকতের মাস রমযান,সিয়াম সাধনার মধ্য দিয়ে মহান আল্লাহ পাককে সন্তুষ্টি করাই সবার নৈতিক কাজ।বাংলাদেশে এবার মে মাসে রোজা রাখবেন মুসলিমরা। .

ইফতার কী খাওয়া ও পান করতে হবে:
ইফতার – প্রথমে দ্রুত তরল পদার্থ, কম চর্বি, তরল সমৃদ্ধ খাবার এবং শক্তির জন্য কিছু প্রাকৃতিক শর্করা ধারণকারী খাবার (অতিরিক্ত খাবার গ্রহণ বা অতিরিক্ত শর্করা সহ পানীয় গ্রহণ করা থেকে বিরত থাকার জন্য) যান। নীচে কিছু উদাহরণ আছে:

পানীয় – পানি, দুধ, ফলের রস বা মসৃণতা – পানি অতিরিক্ত অতিরিক্ত ক্যালোরি বা অতিরিক্ত চিনি ছাড়াই জল সরবরাহ করে। দুধ ও ফলের উপর নির্ভরশীল পানীয়গুলি কিছু প্রাকৃতিক শর্করা এবং পুষ্টিকর সরবরাহ করে – এগুলি দ্রুত ভাঙ্গার জন্যও ভাল তবে দ্রুত চূর্ণ হওয়ার পরে অতিরিক্ত শর্করা দিয়ে প্রচুর পানীয় পান করা এড়িয়ে চলুন কারণ এতে প্রচুর শর্করা এবং ক্যালোরি সরবরাহ করা যেতে পারে।

খেজুর – ঐতিহ্যগতভাবে নবী মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সময় থেকে দ্রুত বিরতির জন্য খেজুর খাওয়া একটি বড় উপায়, কারণ তারা শক্তির জন্য প্রাকৃতিক শর্করা সরবরাহ করে, পটাশিয়াম, তামা এবং ম্যাগানিজের মতো খনিজগুলি সরবরাহ করে এবং ফাইবারের উত্স সরবরাহ করে। আপনি অন্যান্য শুকনো ফল যেমন খেজুর, ডুমুর, বাদাম বা prunes হিসাবে চেষ্টা করতে পারেন, যা ফাইবার এবং পুষ্টি প্রদান করে।

ফল – দক্ষিণ এশীয় সংস্কৃতিতে দ্রুত ভাঙ্গার একটি ঐতিহ্যবাহী উপায়, ফল শক্তি, তরল এবং কিছু ভিটামিন এবং খনিজগুলির জন্য প্রাকৃতিক শর্করা সরবরাহ করে।

স্যুপ – অনেক আরব দেশে প্রথাগত, দ্রুত ভাঙার এবং তরল সরবরাহ করে।
ঐতিহ্যগত সূপগুলি একটি মাংসের মশালের উপর ভিত্তি করে তৈরি হয় এবং প্রায়শই ডাল, মরিচ এবং মটরশুটি এবং পাস্তা বা শস্যের মতো স্টার্কযুক্ত খাবার, পুষ্টি এবং শক্তি সরবরাহ করে।

দীর্ঘদিন ধরে নিজের সাথে চিকিত্সা করা স্বাভাবিক তবে প্রাকৃতিক পরিমাণে চর্বিযুক্ত এবং চিনিযুক্ত খাবার এবং অল্প পরিমাণে চিনিযুক্ত পানীয় রাখার চেষ্টা করুন। মনে রাখবেন যে আপনার প্রতিদিন শরীরের সমস্ত প্রয়োজনীয় পুষ্টি এবং তরলগুলি স্বাস্থ্যকর হওয়ার জন্য আপনার শরীরকে যথেষ্ট পরিমাণে খাওয়া এবং পান করার জন্য পান করুন, সুতরাং আপনার খাদ্যের গুণমান রমজানের সময় বিশেষত গুরুত্বপূর্ণ।

আপনি যদি আপনার খাদ্যটি হজম করার সুযোগ পান তবে আপনি হাঁটতে যাওয়ার মতো কিছু হালকা ব্যায়াম করার চেষ্টা করতে পারেন। সন্ধ্যাবেলায় যদি আপনি তা়রাবীহ নামাজ (রমযানের বিশেষ রাত্রি নামাজ পড়েন) উপস্থিত হবেন, সম্ভবত আপনি সেখানে যাওয়ার পথে বা অংশে যেতে পারেন।

দ্রুত ভাঙ্গার পর খাবার বিভিন্ন সংস্কৃতির মধ্যে পরিবর্তিত হয় তবে আপনি যে খাবারগুলি খায় তা নিশ্চিত করার চেষ্টা করুন, যেমন স্ট্যাটাস খাবার, ফল এবং সবজি, দুগ্ধজাত খাবার এবং প্রোটিন সমৃদ্ধ খাবার যেমন মাংস, মাছ, ডিম এবং মটরশুটিগুলি দেখায়। Eatwell গাইড। উদাহরণস্বরূপ আপনি মাছ, মাংস, সবজি এবং ডাল সহ চাল, চপাটি এবং দই দিয়ে পরিবেশন করা বিভিন্ন রকমের কারি থাকতে পারে, এবং এইটি ইটওয়াল গাইডের মধ্যে সমস্ত কী খাদ্য গ্রুপ অন্তর্ভুক্ত করবে।

ছৈয়দ আহমদ তানশীর উদ্দিন
এম পি এইচ ইন নিউট্রিশন
খাদ্য ও ফলিত পুষ্টি বিভাগ
ইসলামিক বিশ্ববিদ্যালয়

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •