সংবাদ বিজ্ঞপ্তি
উখিয়া সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক অজিত দাশ বলেছেন, কক্সবাজারের সৃজনশীল সংগঠন কক্সবাজার সাহিত্য একাডেমী কক্সবাজারের কবি, সাহিত্যিকদের অনুপ্রাণিত করে ৮৫টি বই প্রকাশ করে কক্সবাজার নয় শুধু দেশের কোন সাহিত্য সংগঠন হিসেবে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে।

তিনি শনিবার সকালে কক্সবাজারের প্রতিনিধিত্বশীল সাহিত্য সংগঠন কক্সবাজার সাহিত্য একাডেমী একুশ বছরে পদার্পণ উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।

স্বাস্থ্যবিধি মেনে কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা বিশিষ্ট লোকজ গবেষক ও সাংবাদিক মুহম্মদ নুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি আরও বলেন, কক্সবাজার সাহিত্য একাডেমী সম্পর্কে আমাকে বৈরি মন্তব্য করা হয়েছিল যা মোটেও সত্য নয়। আজকের প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনায় না বসলে হয়তো একাডেমীর কার্যক্রম সম্পর্কে বিষদভাবে জানার সুযোগ হত না। কক্সবাজারের এতগুলো আলোকিত মানুষদের সাথে নিজেকে যুক্ত করার মানসে একাডেমীর একজন গর্বিত সদস্য হয়েছি।

অনুবাদক, সাহিত্যিক, রাজনৈতিক ব্যক্তিত্ব, প্রবীণ সাংবাদিক ও কবি রুহুল কাদের বাবুল’র সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় একাডেমীর প্রতিষ্ঠিাতা সভাপতি মুহম্মদ নুরুল ইসলাম বলেন, ২০০১ সাল থেকে কক্সবাজার সাহিত্য একাডেমীর প্রতিষ্ঠা হয়। অনেকে বিরোধিতার স্বত্ত্বেও আমরা একুশে পদার্পণ করে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছি।

সৃজনশীল, মননশীল মানুষের অনন্য সংগঠন কক্সবাজার সাহিত্য একাডেমী প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক, কক্সবাজার সাহিত্য একাডেমীর সহ-সভাপতি ছড়াকার মোঃ নাছির উদ্দিন, কক্সবাজার আইন কলেজের অধ্যাপক শামসুল আলম কুতুবী, কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক কবি ও গল্পাকার সোহেল ইকবাল, কক্সবাজার ল্যাবরটরী স্কুলের অধ্যক্ষ কবি আমিরুদ্দিন, কক্সবাজার পৌরসভার স্বাস্থ্য কর্মকর্তা বাচিকশিল্পী ও কবি শামিম আকতার, আবৃত্তিশিল্পী কল্লোল দে চৌধুরী ও তরুণ এমফিল গবেষক আহমদ সৈকত।

কবিতা পাঠে অংশ নেন, ব্যাংকার নুরুল আলম হেলালী, কবি শামিম আকতার, কবি রুহুল কাদের বাবুল, কবি আমিরুদ্দিন ও কবি কল্লোল দে চৌধুরী। পরে সংগীত পরিবেশন করেন কবি জোসনা ইকবাল ও কবি নুরুল আলম হেলালী।

পূর্ণতার দ্যুতি ছড়ানো একাডেমীর অফিস ও প্রচার সম্পাদক, আঞ্চলিক বার্তা সংস্থা, বাংলাদেশ বেতার, কক্সবাজারের সংবাদ অনুবাদক (বার্তা সম্পাদক) আজাদ মনসুর’র পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানা গেছে, অনুষ্ঠান শেষে করোনাকালিন সময়ে একাডেমীর সদস্য এবং অন্যান্য যারা মৃত্যুবরণ করেছেন তাদরে স্বরণে দোয়া মাহফিল ও বিশেষ মোনাজাত পরিচালনা করেন কবি ও ব্যাংকার নুরুল আলম হেলালী।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •