রাশিদুল ইসলাম জুয়েল, সিঙ্গাপুর:
করোনা মহামারীর কারনে সামাজিক অনুষ্ঠানে নিদিষ্ট সংখ্যক অতিথি উপস্থিত থাকতে পারে। তাছাড়া যারা ডরমিটরিতে বাস করেন তাদের অনেকেই ডরমিটরি থেকে বের হতে পারেন না৷ তাই এবারের মে দিবস উদযাপনের জন্য অনলাইন প্লাটফর্ম বেছে নেন সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটির ম্যানেজমেন্ট কমিটি।

এসবিএস এর উদ্যোগে অনলাইন ভিত্তিক এমন সুন্দর আয়োজনকে স্বাগত জানান আমন্ত্রিত অতিথিরা।এ সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসবিএস এর বর্তমান প্রেসিডেন্ট জহিরুল ইসলাম, সাবেক প্রেসিডেন্ট জিল্লুর রহমান
সিদ্দিকী, ওয়েলফেয়ার সেক্রেটারি হোসেন মোহাম্মদ দেলোয়ার । তাছাড়া উপস্থিত ছিলেন সিঙ্গাপুর প্রবাসী রিপন চৌধুরী, শরীফ উদ্দিন, ওমর ফারুকী শিপন, কবির হোসেন, জাকির হোসেন খোকন এবং নীল সাগর (শাহীন)।

শুরুতে মে দিবসের তাৎপর্য ও গুরুত্ব তুলে ধরেন ক্যাপ্টেন এমদাদ হোসেন। তিনি সিঙ্গাপুর প্রবাসী বাংলাদেশী ভাইদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন,আপনারা প্রবাসে ভালো কাজ করে বিদেশে দেশের নাম উজ্জল করছেন।আশাকরি আপনাদের এই ভালো কাজ অব্যাহত থাকবে।

ওয়েলফেয়ার সেক্রেটারি হোসেন মোহাম্মদ দেলোয়ার বলেন আমরা আমাদের প্রবাসী ভাইদের কর্মকান্ডে গর্বিত| আমরা তাদের সমস্যার কথা জানতে চাই এবং প্রবাসী ভাইদের পাশে দাঁড়াতে চাই|

এরপর কবির হোসেন তার বক্তব্যে প্রবাসীদের দুটি সমস্যার কথা তুলে ধরেন। তিনি বলেন, আমি একজন নিয়োগকর্তা হিসেবে প্রবাসীদের দুটি সমস্যার কথা জানি। সমস্যা দুটি হলো, পাসপোর্ট রিনিউ সমস্যা ও আইপিএ সত্যায়ন সমস্যা।

এসবিএস এর সাবেক প্রেসিডেন্ট জিল্লুর রহমান বলেন,প্রবাসে আমরা একেকজন একেকটা বাংলাদেশ। আমাদের উচিত সিঙ্গাপুরে এই দেশের আইনকানুন মেনে চলা। আমরা জেনো প্রবাসে দেশের রাজনীতি টেনে না আনি৷ কারন সিঙ্গাপুরে রাজনীতি নিষিদ্ধ। তাছাড়া তিনি সবাইকে পড়ার প্রতি আহবান জানান।

এরপর শরীফ উদ্দিন, রিপন চৌধুরী, জাকির হোসেন খোকন, ওমর ফারুকী শিপন তাদের বক্তব্য তুলে ধরেন৷ এসময় তারা প্রবাসীদের সাথে হাইকমিশন ও এসবিএস এর দূরত্বের কথা জানান। তারা চান এসবিএস প্রবাসীদের সহযোগীয় এগিয়ে আসুক৷ তাছাড়া তারা প্রবাসীদের কয়েকটি সমস্যার কথা তুলে ধরেন৷

সমাপনী বক্তব্যে প্রেসিডেন্ট জহিরুল ইসলাম বলেন, আপনাদের সমস্যাগুলো আমি নোট করে রেখেছি। আশাকরি আমরা আপনাদের কথাগুলো যথাযথ কর্তৃপক্ষের নিকট পৌঁছে দিবো। এইসময় তিনি প্রবাসীদের ভালো কাজের প্রশংসা করে বলেন, আপনাদের এই ভালো কাজগুলো আমাকে মুগ্ধ করেছে।

এই সময় প্রেসিডেন্ট জহিরুল ইসলাম ওয়েলফেয়ার সেক্রেটারি হোসেন মোহাম্মদ দেলোয়ারকে কল করে আনুষ্ঠানিকভাবে একটি হেল্পলাইন নাম্বার উদ্ভোদন করেন। এই সময় তিনি বলেন, প্রবাসীদের ভাইদের কল্যানে এই হেল্পলাইন চালু করা হলো। আপনারা ৯০৮৫২২০৫ এই নাম্বারে কল করে আপনাদের কথা জানান। আমরা চেষ্টা করবো আপনাদের সহযোগিতায় এগিয়ে আসার।

সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটি প্রথমবারের মত হেল্পলাইন চালু করায় অনেকেই তাদের ভূয়সী প্রশংসা করেন।

পর্দার আড়ালে অনুষ্ঠানটি সফল করার পিছনে কাজ করেছিল এসবিএসএর ওয়েলফেয়ার কমিটি এবং সিঙ্গাপুরে অবস্থানরত ডাক্তার মুনতাসির মান্নান চৌধুরী| তিনি বলেন প্রবাসীদের ভালো কাজগুলো এবং তাদের সমস্যাগুলো তুলে ধরাই এই অনুষ্ঠানের উদ্দেশ্য ছিল এবং আশা করি আমরা তা করতে পেরেছি।