ঈদগাঁও’র প্রয়াত প্রাথমিক শিক্ষকদের স্মরণসভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত

কাফি আনোয়ার:

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা জাতিগঠনের ফ্রণ্টলাইনার। একটি জাতি ভিত গঠিত হয়ে এই মহান শিক্ষকের কর্মনিষ্ঠা,একাগ্রতা, নৈতিক মূল্যবোধ আর আত্মনিবেদিত শিক্ষাসাধনায়। ইনারাই জাতির শ্রেষ্ঠসন্তান, আলোক মশালচি। এই মহান শিক্ষাব্রতীদের রেখে যাওয়া আদর্শের পদাংকই একটা জাতির ক্রমবিকাশের পথরেখা।

বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি ও প্রাথমিক সহকারী শিক্ষক ঐক্য পরিষদ, কক্সবাজার সদর উত্তর শাখার যৌথ উদ্যোগে আয়োজিত স্মরণসভা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে বীরমুক্তিযোদ্ধা মাষ্টার নূরুল আজিম এই কথাগুলো বলেন।

গতকাল ( ৩০ এপ্রিল ২০২১) বিকালে ঈদগাহ সরকারি প্রাথমিক বিদ্যালয় মিলনায়তনে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি (কক্সবাজার সদর উত্তর) এর সভাপতি ও ঈদগাহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাষ্টার রফিকুল ইসলামের সভাপতিত্বে এবং
প্রাথমিক সহকারী শিক্ষক ঐক্য পরিষদ (কক্সবাজার সদর উত্তর) এর সাধারণ সম্পাদক মাষ্টার আতা উল্লাহ বুখারী ও অর্থ সম্পাদক মাষ্টার শফিউল আলমের যৌথ সঞ্চালনায় প্রয়াত প্রাথমিক শিক্ষকদের ওই স্মরণসভায় অন্যান্যদের বক্তব্য রাখেন বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি (কক্সবাজার সদর উত্তর) এর সাধারণ সম্পাদক ও মাইজপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাষ্টার জসীম উদ্দীন চৌধুরী, পশ্চিম গজালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জানে ই আলম আজাদ,পশ্চিম চৌফলদণ্ডী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হামিদুর রহমান, পূর্ব খরুলিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মাষ্টার মাহবুব আলম,
মাইজপাড়া সরকারি প্রাঃ বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও প্রাথমিক সহকারী শিক্ষক ঐক্য পরিষদ (কক্সবাজার সদর উত্তর) এর যুগ্ম আহবায়ক মুহাম্মদ ছৈয়দ নুর, মুহাম্মদ সলিম উল্লাহ, নাপিতখালী সরকারী প্রাঃ বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও প্রাথমিক সহকারী শিক্ষক ঐক্য পরিষদ (কক্সবাজার সদর উত্তর) এর সিনিয়র যুগ্ম আহবায়ক আ. ম. এমদাদ আহমদ।
প্রাথমিক শিক্ষক পরিবারের সন্তানদের পক্ষে বক্তব্য রাখেন খুটাখালী তমিজিয়া ফাজিল ( ডিগ্রি) মাদরাসার উপাধ্যক্ষ মৌলানা রেজাউল করিম আরমান, লেখক ও সাংবাদিক কাফি আনোয়ার, মাধ্যমিক শিক্ষক কর্মচারী ঐক্য পরিষদ ও ঈদগাঁও থানা প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক এস এম তারেকুল হাসান (তারেক)।

অবসরপ্রাপ্ত প্রাথমিক শিক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন মৌলানা রশিদ আহমদ, মৌলানা খলিল আহমদ শেখী, বিশিষ্ট হোমিওপ্যাথিক চিকিৎসক ও অবসরপ্রাপ্ত প্রাথমিক শিক্ষক ডাঃ মুহাম্মদ আলম, মাষ্টার জাকের হোসেন, মাষ্টার বেদারুল ইসলাম, মাষ্টার হাবিবুর রহমান , মাষ্টার ছৈয়দ আলম, মাষ্টার সিরাজুল হক।
দিনের প্রথমভাগে ঈদগাঁওবাজার কেন্দ্রিয় জামে মসজিদে খতমে কোরাণ ও তাহলীল পাঠের মাধ্যমে প্রয়াত প্রাথমিক শিক্ষকদের আত্মার মাগফেরাত কামনা করা হয়।

শতাধিক সাবেক ও বর্তমান শিক্ষকদের উপস্থিতিতে পরিপূর্ণভাবে সরকারি নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত ওই স্মরণসভায় সদ্য প্রয়াত প্রবীণ শিক্ষক আলহাজ্ব মৌলানা সিরাজুল হক ফারুকীর মৃত্যুতে গভীর শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করা হয়।
উপস্থিত শিক্ষকরা এই আয়োজনের জন্য উদ্যোক্তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং এই ধরনের মহতী ও সামাজিক দায়বদ্ধতামূলক অনুষ্ঠানের ধারাবাহিকতা রক্ষার দাবি জানান।

এতে উপস্থিত ছিলেন প্রাথমিক সহকারী শিক্ষক ঐক্য পরিষদ (কক্সবাজার সদর উত্তর) এর যুগ্ম সাধারণ সম্পাদক ও
ঈদগাহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মাষ্টার সমীর রুদ্র ও মাশরতন কান্তি দে, প্রাথমিক সহকারী শিক্ষক ঐক্য পরিষদ (কক্সবাজার সদর উত্তর) যুগ্ম আহবায়ক ও ধোনকারখীল সরকারী প্রাঃ বিদ্যালয়ের শিক্ষক মাষ্টার আবদুল আজিজ,মাষ্টার নূরুল ইসলাম, মাষ্টার মোশাররফ হোসেন, মাষ্টার জিয়াউর রহমান, মাষ্টার আবদুল আজিজ ( ইউছুফেরখীল), মাষ্টার ইকবাল হোসেন আজিজী, মাষ্টার মামুন -উর – রশীদ, মাষ্টার জামাল উদ্দীন, মাষ্টার মারুফ অর রশীদ, মাষ্টার নুরুল আবছার,মাষ্টার হাস্নাত আরা বেগম, মাষ্টার এমরান আলী চৌধুরী, মাষ্টার মঞ্জুর আলম, মাষ্টার ফরিদুল আলম, মাষ্টার শামসুল আলম ( অবঃ),মাষ্টার সেলিম উদ্দীন, মাষ্টার আমান উল্লাহ, মাষ্টার আবদুল হালিম, মাষ্টার হাফেজ এহসানুল করিম, মাষ্টার আনোয়ারুজ্জামান প্রমুখ।

  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •