প্রেস বিজ্ঞপ্তি :

বিশ্বের সর্ববৃহৎ পর্যটন কেন্দ্র কক্সবাজার সৈকতের অভুক্ত কুকুরের পাশে দাঁড়িয়েছে জলবায়ু ও পরিবেশ ভিত্তিক স্বেচ্ছাসেবী সংগঠন উই ক্যান প্লাটফর্মের প্রতিষ্ঠাতা ওমর ফারুক।

চলতি মাসের ২রা এপ্রিল থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে বন্ধ করা হয়েছে দেশের সকল পর্যটন কেন্দ্র। অন্যদিকে সংক্রমণের মাত্রা দিনদিন বৃদ্ধি পাওয়ায় বাড়ছে লকডাউনও।

লকডাউন থাকায় বন্ধ পর্যটনকেন্দ্রিক সকল ব্যবসায় প্রতিষ্ঠান। হোটেল, রেস্তোঁরা, ভাসমান দোকান ও পর্যটকের খাবারের উচ্ছিষ্ট অংশ হতো সৈকত পাড়ের কুকুরদের প্রধান খাবার। কিন্তু দোকানপাট বন্ধ থাকায় তাও সম্ভব হচ্ছে না। কোথাও কোনো খাবার না পেয়ে গত দুই সপ্তাহ যাবত প্রায় অভুক্ত এই কুকুরগুলো। ঠিক এমন সময়ে অভুক্ত এ প্রাণিদের পাশে দাঁড়িয়েছে কক্সবাজারের তরুণ ওমর ফারুক। প্রতিদিন ইফতার শেষে নিজ খরচে রুটি, বিস্কুট, কেক নিয়ে সৈকতপাড়ের বিভিন্ন স্থানে কুকুরদের খাবার দিচ্ছেন তিনি।

এ কাজে তাকে সহায়তা করছেন তার প্লাটফর্মের সদস্যরা। ফারুকের প্লাটফর্মের সহকর্মীরা জানান, প্রথমে কুকুরকে খাওয়ানোর কথা শুনে অবাক হয়েছিলাম। পরে তার ভাবনাটি মানবিক ও মহৎ মনে হওয়ায় আমরা সহায়তা করে যাচ্ছি। এ কাজে তাকে সাহায্য করতে পেরে আমাদেরও খুব ভালো লাগছে।

এ বিষয়ে জানতে চাইলে ওমর ফারুক বলেন, অভুক্ত মানুষের পাশে সরকার ও বেসরকারি ত্রাণ সহায়তা দেওয়া হচ্ছে। কিন্তু অভুক্ত কুকুরকে খাবার দেওয়ার কেউ নেই। সেই চিন্তা থেকে ১০ রমজান থেকে প্রতিদিন দোকান থেকে বিভিন্ন খাবার নিয়ে ১০-১৫টি কুকুরকে খাওয়ানো শুরু করেছি। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত চলবে আমাদের এই কার্যক্রম।