এম.মনছুর আলম, চকরিয়াঃ

চকরিয়া উপজেলার মেধাবী কৃতি সন্তান জান্নাতুল মাওয়া রুমা এখন যুক্তরাষ্ট্রে ‘এ্যাটর্নি এ্যাট ল’ হিসেবে অফিসিয়াল স্বীকৃতি পেয়েছেন। আমেরিকার ল স্কুল টেস্ট (এলএসএটি) বার পরীক্ষায় প্রথমবারেই উত্তীর্ণ হয়ে তিনি তালিকাভুক্ত হয়েছেন।
জানাগেছে,যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টসহ ৩৬টি স্টেটেই পেশাগত দায়িত্ব পালন করতে পারবেন মেধাবী শিক্ষার্থী জান্নাতুল মাওয়া রুমা। ওয়েস্টার্ন নিউ ইংল্যান্ড ইউনিভার্সিটি থেকে জেডি ডিগ্রি অর্জন করেছেন তিনি। রুমা ছাড়া মাত্র ৯ জনই এই যোগ্যতা অর্জন করতে পেরেছেন বাংলাদেশি-আমেরিকানদের মধ্য থেকে।

২০১৪ সালে বাংলাদেশ বার কাউন্সিল থেকে পাস করেন রুমা। তিনি চট্টগ্রাম জেলা বার অ্যাসোসিয়েশনের সদস্য ছিলেন। চট্টগ্রামের প্রিমিয়ার ইউনিভার্সিটি আইন বিভাগের ১৩তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন। ২০১২ সালে এল. এল. বি. (অনার্স), ২০১৩ সালে এল. এল. এম. পাস করেন। ২০১৪ সালে বাংলাদেশ বার কাউন্সিল থেকে (এডভোকেটশিপ) পাস করে চট্টগ্রাম জেলা বার এসোসিয়েশনের সদস্য তালিকাভুক্ত হন।
তিনি পড়াশুনা করেছেন চকরিয়া উপজেলার কাকারা ইউনিয়ন্থ সাকের মোহাম্মদ চর সরকারি প্রাথমিক বিদ্যালয়, শাহ উমরাবাদ উচ্চ বিদ্যালয়, খুটাখালী কিশলয় আদর্শ শিক্ষা নিকেতন ও চট্টগ্রামের এনায়েত বাজার মহিলা কলেজ এবং প্রিমিয়ার ইউনিভার্সিটিতে লেখাপড়ার পাঠ শেষ করেছেন।

যুক্তরাষ্ট্রে ‘অ্যাটর্নি এ্যাট ল’ হিসেবে স্বীকৃতি পাওয়া জান্নাতুল মাওয়া রুমা চকরিয়া উপজেলার কাকারা ইউনিয়নস্থ সাকের মোহাম্মদ চর এলাকার আনোয়ারা বেগম ও মরহুম হাজী মনজুর আলম সওদাগরের মেয়ে এবং চকরিয়া উপজেলা আওয়ামীলীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক ঠিকাদার শাহাব উদ্দিনের ছোট বোন।
তিনি বর্তমানে আমেরিকায় স্থায়ীভাবে থাকছেন। তার স্বামী নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক। একমাত্র কন্যা ও শ্বাশুড়িকে নিয়ে তিনি আমেরিকাতেই রয়েছেন।
বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান নাগরিক হিসেবে জেডি ও অ্যাটর্নি হওয়ার গৌরব আছে মাত্র ৮ জনের। তার মধ্যে চট্টগ্রাম বিভাগ থেকেই রয়েছেন ২ জন।

জান্নাতুল মাওয়া রুমা যুক্তরাষ্ট্রে ‘অ্যাটর্নি এ্যাট ল’ হিসেবে স্বীকৃতি পাওয়ার বিষয়ে বড় ভাই শাহাব উদ্দিনের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি মনে করি ছোট বোন রুমা’র বিরাট এ সাফল্যের জন্য পরিবার ও জেলাবাসী সত্যিই আজ গর্বিত। যুক্তরাষ্ট্রের মতো দেশে ‘অ্যাটর্নি এ্যাট ল’ হিসেবে স্বীকৃতি পাওয়া বড়ই কৃতীত্বের। তার সাফল্যের এ অর্জন রুমা’র প্রতিটি কাজের অনুপ্রেরণা জোগাবে। আমি তার জন্য সকলের কাছে দোয়া কামনা করছি।

  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •