মোহাম্মদ ফারুক:

কক্সবাজার সদরের খরুলিয়ায় অবৈধভাবে বালু উত্তোলন করায় একটি ড্রেজার মেশিন ধ্বংস করা হয়েছে। পাশাপাশি দুইটি ডাম্পার (মিনিট্রাক) জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত।

শুক্রবার (২৩ এপ্রিল) দুপুরে ঝিলংজার ৮ নং ওয়ার্ডের খরুলিয়া কোনারপাড়া অংশে বাঁকখালী নদীর তীরে এ অভিযান পরিচালনা করেন সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) নু-এমং মারমা মং।

উপজেলা প্রশাসনের কার্যালয় সূত্রে জানা গেছে, সদরের ঝিলংজা ইউনিয়নের খরুলিয়ায় বাঁকখালী নদীর তীরবর্তী কোনারপাড়া ও পশ্চিম উমখালী বাঁধে দীর্ঘদিন ধরে স্থানীয়  জাহাঙ্গীর আলম নামের এক বালু দস্যুর নেতৃত্বাধীন একটি চক্র ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি করে আসছে।

বালু উত্তোলন ও ট্রাকে পরিবহনের ফলে প্রাকৃতিক পরিবেশ নষ্টের পাশাপাশি এলাকার সড়কগুলো নষ্ট হচ্ছে। এমন গোপন তথ্যের ভিত্তিতে সদরের সহকারী কমিশনার (ভূমি) নু-এমং মারমা মং ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

এ সময় বাঁকখালী নদী থেকে অবৈধভাবে ড্রেজার মেশিনে বালু উত্তোলনের দায়ে কোনারপাড়া এলাকায় পাইপসহ একটি ড্রেজার মেশিন ধ্বংস এবং দুইটি ডাম্পার জব্দ করা হয়। তবে বালু দস্যুরা পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি।

কক্সবাজার সদরের সহকারী কমিশনার (ভূমি) নু-এমং মারমা মং ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, বালু উত্তোলনের ফলে নদী ভাঙনসহ পরিবেশের মারাত্বক ক্ষতি হচ্ছিল। বালুমহাল আইনে বালু উত্তোলনকারীদের ড্রেজার মেশিন ধ্বংস করা হয়েছে।

তিনি আরোও বলেন, প্রশাসন আসার খবরে বালু দস্যুরা পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি। এ অভিযান আগামী দিনেও অব্যাহত থাকবে।