সিবিএন ডেস্ক:
বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগলের বিরুদ্ধে মামলা করেছেন ডেইলি মেইল এবং মেইল অনলাইনের মালিক। সার্চের ফলাফলে হেরফেরের অভিযোগে এ মামলা দায়ের করা হয়েছে। বুধবার (২১ এপ্রিল) এ খবর দিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। ব্যবহারকারীর দিক থেকে বিশ্বের অন্যতম শীর্ষ ওয়েবসাইট মেইল অনলাইন। শুধু যুক্তরাষ্ট্রেই প্রতিমাসে ৭৫ মিলিয়নের বেশি ইউনিক ইউজার আছে এই সাইটের।

মঙ্গলবার (২০ এপ্রিল) যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের ডিস্ট্রিক্ট কোর্টে মামলাটি দায়ের করা হয়। অভিযোগে বলা হয়, অনলাইন বিজ্ঞাপনের ওপর গুগল খুব বেশি নিয়ন্ত্রণ রয়েছে। তাদের মার্কেটপ্লেসে পর্যাপ্ত বিজ্ঞাপনের জায়গা বিক্রি না করলে পাবলিশারদের সার্চ রেজাল্টের র‍্যাঙ্ক নামিয়ে দেয় গুগল। তবে এই অভিযোগকে ভিত্তিহীন বলছে এই জায়ান্ট প্রযুক্তি কোম্পানি।

এদিকে গুগলের এক মুখপাত্র বলেন, ডেইলি মেইলের দাবি সম্পূর্ণ ভুয়া। কোনো বিজ্ঞাপনের ওয়েবসাইট গুগল অনুসন্ধানে কীভাবে আসে তার বিষয়ে আমাদের বিজ্ঞাপন প্রযুক্তি সরঞ্জামগুলির ব্যবহারের কোনও ফল নেই। তিনি আরো বলেন, ডেইলি মেল নিজেই কয়েক ডজন বিজ্ঞাপন প্রযুক্তি সংস্থাকে অ্যামাজন, ভেরিজন এবং আরও অনেক কিছুসহ তাদের বিজ্ঞাপন স্থান বিক্রয় এবং পরিচালনা করার অনুমতি দেয়। আমরা এই দাবির বিরুদ্ধে নিজেকে রক্ষা করব।

অ্যাসোসিয়েটেড সংবাদপত্রগুলোর উদ্বেগ শুরু হয়েছে ২০২১ সালে ব্রিটিশ রাজপরিবারের কভারেজ অনুসন্ধানের ফলাফল থেকে। এসময় সার্চ রেজাল্টে অনেক খবর নিচের দিকে দেখানো হয়েছে। উদাহরণ হিসেবে বলা হয়েছে, ব্রিটিশ ব্যবহারকারীরা অপরাহ উইনফ্রের সাথে একটি সাক্ষাত্কারের পরে ডাচেস অফ সাসেক্সের সম্প্রচারক পাইয়ার্স মরগানের মন্তব্য অনুসন্ধান করেছেন, তাদের ছোট, আঞ্চলিক আউটলেটগুলি দ্বারা প্রকাশিত মরগান সম্পর্কে নিবন্ধগুলো দেখার সম্ভাবনা বেশি ছিল।

ডেইলি মেইলের সম্পাদক পিটার রাইট বিবিসিকে বলেন, সার্চ ইঞ্জিনের কার্যক্রম প্রতিযোগিতা বিরোধী। তিনি দাবি করেন অনলাইন বিজ্ঞাপনের কৌশলগুলি ব্যবহারের পরে ডেইলি মেইলের অনুসন্ধানের দৃশ্যমানতা হ্রাস পেয়েছিল।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •